শিরোনাম

‘সরকারের কর্মসূচি বাস্তবায়িত হলে হিজড়ারা পিছিয়ে থাকবে না’

নিজস্ব প্রতিবেদক  |  ২০:২৮, মে ২৬, ২০১৯

‘সরকারের কর্মসূচি বাস্তবায়িত হলে হিজড়ারা পিছিয়ে থাকবে না’
‘হিজড়ারা অবহেলিত ও অনগ্রসর জনগোষ্ঠী। সমাজের বৈষম্যমূলক আচরণের শিকার এ জনগোষ্ঠীর পারিবারিক, আর্থসামাজিক, শিক্ষাব্যবস্থা, বাসস্থান, স্বাস্থগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করে তাদেরকে সমাজের মূল ধারায় আনা হচ্ছে। সরকারের গৃহীত কর্মসূচীর বাস্তবায়ন হলে হিজড়া জনগোষ্ঠী পিছিয়ে থাকবে না।’

আজ ২৬ মে রোববার ঢাকায় জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে ‘এসডিজি বাস্তবায়নে অন্তর্ভুক্তিমূলক সমাজের গুরুত্ব’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এসব কথা বলেন।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান গাজী রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেলিমা আহমেদ এম পি ও নির্বাচন কমিশন সচিব মোঃ হেলালুদ্দিন আহমেদ।

মন্ত্রী বলেন, সমাজের সকল অনগ্রসর জনগোষ্ঠীর কল্যাণকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার দিয়েছেন। সমাজকল্যাণ মন্ত্রণালয় হিজড়া জনগোষ্ঠীর কল্যাণে স্কুলগামী হিজড়া শিক্ষার্থীদের প্রাথমিক স্তরে মাসিক ৭০০ টাকা, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ১০০০ টাকা এবং উচ্চতর স্তরে ১২০০ টাকা করে উপবৃত্তি প্রদান করছে।

তিনি আরো বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় পঞ্চাশ বা তদোর্ধ্ব বয়সের অক্ষম ও অসচ্ছল হিজড়াদের জন্যও মাসিক ৬০০ টাকা করে ভাতা প্রদান করছে। হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয় বর্ধনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করে তাদের সমাজের মূল ধারায় আনতে ৫০ দিনের বৃত্তিমূলক প্রশিক্ষণ শেষে ১০,০০০ হাজার টাকা করে প্রশিক্ষণোত্তর আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকার হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে হিজড়াদের প্রশিক্ষণের মেয়াদ ৫০ দিন হতে ৬ মাসে উন্নীত করা, পৃথক আবাসনের ব্যবস্থা করা, সম্পত্তির অধিকার প্রতিষ্ঠা সহ সকল মৌলিক চাহিদা পূরণের লক্ষে আইন ও বিধি প্রণয়ন করা, ডাটাবেজ তৈরি করা, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সৃষ্টি করা, উচ্চশিক্ষা গ্রহণে উৎসাহিত করার লক্ষে এককালীন আর্থিক অনুদানের ব্যবস্থা করা ও হিজড়া জনগোষ্ঠীর বিষয়ে সকলের অনুকূল দৃষ্টিভঙ্গি রাখতে সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে।

এসএস

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত