শিরোনাম

মাদকাসক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:২২, মে ১৫, ২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদকাসক্তি বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা। এ সমস্যা থেকে কার্যকরভাবে পরিত্রান অতীব জরুরী ও জটিল। বস্তত এ ভয়াবহ সামাজিক ব্যাধি জীবন কেড়ে নেয়।

বুধবার (১৫মে) সকালে সেগুনবাগিচাস্থ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে মাদক বিরোধী ডিজিটাল প্রচারনা কিয়স্ক এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যে পরিবার একজন মাদকাসক্ত রয়েছে সে পরিবারের দু:খ দুর্দশার সীমা নেই। রাষ্ট্রের আভ্যন্তরীন শৃঙ্খলা ও সামাজিক স্থিতিশীলতা বিনষ্টের পাশাপাশি জঙ্গিবাদে অর্থায়ন ও মানিলন্ডারিং এর সাথে মাদকের চোরাচালান প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। তাই মাদকের অপব্যবহার ও পাচার রোধে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদক নিয়ন্ত্রণে ‘জিরো টলারেন্স’ নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছেন। উক্ত নির্দেশনা অনুযায়ী এসডিজি লক্ষ পূরণসহ সার্বিকভাবে মাদকের আগ্রাসন প্রতিরোধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে এবং তা বাস্তবায়নে সারাদেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, মাদকের কারণে দেশের উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে। আমাদের উন্নয়নের অন্যতম হাতিয়ার হলো দেশের কর্মক্ষম বিপুল জনশক্তি। আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত দক্ষ জনশক্তিই পারে দেশকে উন্নয়নের চরম শিখরে নিয়ে যেতে। অর্থনৈতিকভাবে উন্নত দেশে উপনীত হতে হলে আমাদের তরুণ ও যুব সমাজকে মাদকাসক্তি থেকে মুক্ত রাখতে হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদকের চাহিদা হ্রাস কার্যক্রমের ক্ষেত্রে মাদকবিরোধী নিরোধ শিক্ষামুলক গতানুগতিক প্রচার থেকে বেরিয়ে এসে নতুন আঙ্গিকে ডিজিটাল প্রচারের সূচনা করতে যাচ্ছে। কিয়স্ক এর মাধ্যমে প্রচার কার্যক্রম পরিচালনা এরই অংশ।

জানা গেছে, কিয়স্ক একটি এলইডি ডিসপ্লে ডিভাইস।এ ডিভাইসের মাধ্যমে অধিদপ্তর কর্তৃক নির্মিত মাদক বিরোধী শর্ট ফিল্ম, টিভিসি, নাটক-নাটিকা, প্রমাণ্যচিত্র ইত্যাদি প্রচার করা হবে।

এছাড়া মাদক সংক্রান্ত যেকোন আপডেট তথ্য কেন্দ্রীয়ভাবে উক্ত ডিজিটাল যন্তে ইনপুট দেয়া যাবে।সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, জনবহুল স্থান ও শিক্ষা প্রতিষ্ঠানে কিয়স্ক স্থাপন করে জরনাধারন ও শিক্ষার্থীদের মাঝে ডিজিটাল প্রচার কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মো. জামাল উদ্দিন আহমেদও বক্তব্য রাখেন। শেষে প্রধান অতিথি কিয়স্ক এর রিমোট চেপে এর কার্যক্রম এর উদ্বোধন করেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত