ভালুকেরা কেন পিঠ চুলকায়!

অনলাইন ডেস্ক | ২৩:০৪, ডিসেম্বর ২১, ২০১৬

  গা চুলকানোর অভ্যেস কার না আছে। পিঠে চুলকানির প্রয়োজন পড়লো, অথচ সে পর্যন্ত আপনার হাত পৌঁছালো না, তখন যে অস্বস্তি হয়, সে আর বলবার নয়।

কেবল মানুষ নয়, পিঠ চুলকানির প্রয়োজন অন্য প্রাণীদেরও হয়। সবচেয়ে বেশি প্রয়োজন পড়ে ভালুকের। পিঠ চুলকানির ব্যাপারে ভালুককে রীতিমতো ওস্তাদ বললেও কম বলা হয়। তবে নিজের হাতে ধারালো নখ থাকায় পিঠ চুলকানোর কাজটা ভালুক করে গাছের গায়ে পিঠ ঘষে ঘষে।

‘Some itches just have to be scratched’—ব্রিটিশ প্রকৃতিবিজ্ঞানী স্যার ডেভিড অ্যাটেনবরো (Sir David Attenborough) সেটাই বলেছেন BBC-র নতুন এক ক্লিপে।

আর huffingtonpost.com মঙ্গলবার (১৫ নভেম্বর) সে ব্যাপারে একটি প্রতিবেদন ছেপেছে ‘Back-Scratching On Trees Is A Blissful Bear Necessity Of Life’ শিরোনামে।

তবে কেবল চুলকানোর জন্যই চুলকানো নয়। শীতকালে ভালুকের শরীরে যে বাড়তি পশম গজায়, শীত শেষে তা ঝরিয়ে ফেলার প্রয়োজনেই মূলত ভালুক গাছের গায়ে পিঠ ঘষে- ‘bears twerk up and down on their favorite tree trunks to help shed their winter coats’

গত রোববার রাতে যুক্তরাজ্যে ‘Planet Earth II’ সেগমেন্টে এ নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি সম্প্রচার করেছে তারা। ভিডিও ক্লিপটিতে দেখানো হয়েছে, মা ভালুক তার ছানাদেরও গাছের গায়ে পিঠ ঘষে বাড়তি পশম ঝরানোর বিদ্যে শেখাচ্ছে। ভিডিও ক্লিপটি ধারণ করা হয়েছে যুক্তরাষ্ট্রের রকি মাউন্টেন এলাকায়।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon