শিরোনাম

গভীর সমুদ্রে হিংস্র দানবের সন্ধান! (ভিডিও)

০২:২০, জুন ১৯, ২০১৭

সমুদ্রের তলদেশের খবর আমরা কতটা জানি। ডিজনির ক্যামেরায় তোলা জুল ভের্নের ‘টোয়েন্টি থাউজ্যান্ড লিগস আন্ডার দ্য সি’ থেকে শুরু করে হালের ‘ডিপ ব্লু সি’ পর্যন্ত সাগর-রহস্যের হাতছানি শেষ পর্যন্ত ইশারা মাত্রই থেকে যায়।

আজও সমুদ্রে থেকে এমন কিছু প্রাণী উঠে আসে, যাদের সঙ্গে আমাদের তেমন পরিচিতি নেই। এদের দেখেই মনে হয় পূর্বে যেসব নাবিকরা যে সব সমুদ্র-দানবের কথা বলেছেন তার সবটা কল্পনা নয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে দেখা মিলেছে এমনই এক প্রাণীর, যাকে দেখলে আঁতকে উঠতে হয়।

অস্ট্রেলিয়ান মেরিন বায়োডাইভার্সিটি হাব-এর সূত্রে জানা গেছে, গভীর সমুদ্রে অনুসন্ধান চালাতে গিয়ে ধরা পড়ে ইল মাছের মতো শরীর, সরীসৃপের মতো মুখ আর তাতে অসংখ্য ধারালো দাঁতওয়ালা একটি প্রাণীটি। যে গবেষক-জাহাজ এই প্রাণীটিকে তোলে, তার মুখপাত্র আশার ফ্ল্যাট জানিয়েছেন, এই প্রাণীটির দাঁতের গঠন এমনই যে, এ যদি কাউকে কামড়ে ধরে তার নিস্তার পাওয়া কঠিন।

এই প্রাণীটির বৈজ্ঞানিক নাম ‘ব্যাথিসরাস ফেরোক্স’, যার অর্থ ‘গভীর সমুদ্রের হিংস্র সরীসৃপ’। এটি ৩২৮০ থেকে ৮২০০ ফিট গভীর জলে বাস করে। প্রাণীটি সমুদ্রের মেঝেতে চলাফেরা করে। তারা কাদায় নিজেদের গেঁথে রাখে শিকার ধরার।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত