শিরোনাম

তরুণীর গর্ভাশয়ের টিউমারে পাওয়া গেল খুলি-মগজ-চুল!

১৮:০২, জানুয়ারি ০৮, ২০১৭

মেয়েটি অপারেশন থিয়েটারে ঢুকেছিল তার অ্যাপেন্ডিসাইটিস অপারেশন করাতে। কিন্তু অপারেশন করতে গিয়ে চিকিৎসকরা তার গর্ভাশয়ে একটি টিউমার আবিষ্কার করে বসলেন।

সম্প্রতি ‘নিউ সায়েন্টিস্ট’ জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এই আশ্চর্য ঘটনাটি। এ ঘটনাটি ঘটেছে জাপানে।
অ্যাপেন্ডিসাইটিস এর অস্ত্রোপচার করতে গিয়েই চিকিৎসকরা বুঝতে পারেন, মেয়েটির জরায়ুতে কোনও অস্বাভাবিক গ্রোথ রয়েছে। তাঁরা দ্রুত সেই গ্রোথকে অস্ত্রোপচার করে দেখতে পান, সেটি একটি ১০ সেমি দৈর্ঘ্যের টিউমার। এখানেই শেষ নয়, টিউমারটিকে পরীক্ষা করে তাঁরা দেখতে পান যে তার মধ্যে রয়েছে খুব ছোট আকৃতির একটি খুলি, মস্তিষ্ক এবং খানিকটা চুল এবং সেই মগজ এতটাই পরিণত যে তা নিউরনে সংবেদ পাঠাতে সমর্থ। সেই সঙ্গে মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডের সংযোগ সেতুও সেখানে নির্মিত হয়ে রয়েছে।

গর্ভাশয়ের অধিকাংশ টিউমারই তেমন ভয়াবহ নয়। অনেক সময়ে সেই টিউমারের ভিতরে ব্রেন সেলের দেখাও পাওয়া যায়। কিন্তু তারা কেউই মস্তিষ্কের আকার নেয় না।

এ ঘটনাটি জনসমক্ষে এলে ব্রিটেনের নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক অ্যাঞ্জেলিক রিপসামেন জানান, জরায়ু অঞ্চলে এমন কিছু স্নায়ু আগে পাওয়া গিয়েছে, যাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষুদ্র সংস্করণ বলা যায়। কিন্তু পরিণত মস্তিষ্কের আকৃতিসম্পন্ন গ্রোথ খুবই বিরল ঘটনা। এমন গ্রোথ নিশ্চিতভাবে বিপজ্জনক। এ থেকে রোগির প্যারানইয়া, স্মৃতিনাশ ইত্যাদি ঘটতে পারে।

শেষ পর্যন্ত অস্ত্রোপচার সফল হয় এবং মেয়েটিও দ্রুত সুস্থতার পথে বলে জানা গিয়েছে।

সূত্র: এবেলা

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত