শিরোনাম

গার্মেন্টস শ্রমিকে মৃত্যু : ঢাবিতে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক  |  ১৮:১০, জানুয়ারি ০৯, ২০১৯

গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির আন্দোলনে ‘পুলিশের গুলিতে একজন নিহতের ঘটনায়’ বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট।

বুধবার (০৯জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তারা এই বিক্ষোভ করে। বিক্ষোভ পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা শ্রমিক হত্যার ঘটনায় নিন্দা ও দোষীদের শাস্তির দাবি জানান। এছাড়াও শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিএম জিলানী শুভ বলেন, জনগণের টাকা দিয়ে নিরাপত্তার জন্য যে অস্ত্র কেনা হয় সেটা আমাদের বুকের দিকে তাক করা হয়েছে। এ সময় তিনি শ্রমিকদের দাবি না মানা হলে ছাত্র-শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন।

সমাবেশে প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক মাসুদ রানা বলেন, যে গার্মেন্টস শ্রমিকরা জীবন বাচাঁতে ঢাকায় এসেছিল, তাদের আজ ফিরে যেতে হচ্ছে লাশ হয়ে। এটা সরকারের দুঃশাসনের একটি রুপ মাত্র। এ সময় তিনি শ্রমিক নিহতের ঘটনায় দোষীদের তদন্তপূর্বক শাস্তির দাবি জানান।

প্রসঙ্গত, এক সপ্তাহের বেশি সময় ধরে ন্যূনতম মজুরির দাবিতে রাজধানীর উত্তরা, সাভার ও আশুলিয়ার এবং গাজীপুরের বিভিন্ন এলাকায় শ্রমিকদের বিক্ষোভ চলছে। গত মঙ্গলবার মজুরি নিয়ে অসন্তোষ-বিক্ষোভের মধ্যে সুমন মিয়া নামের এক শ্রমিকের মৃত্যু হয়। পুলিশের গুলিতে তিনি মারা গেছেন বলে বিক্ষোভরত শ্রমিকেরা দাবি করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত