শিরোনাম

শিক্ষা সফরে দেশের বাইরে যাচ্ছে জবি সংগীত বিভাগের শিক্ষর্থীরা

আসলাম হোসেন, জবি  |  ১১:৩৮, ডিসেম্বর ০৬, ২০১৮

ভ্রমণ মানুষকে কূপমন্ডুকতার ছত্রছায়া থেকে মুক্ত করে বিশাল পৃথিবীর অপার সৌন্দর্যের মধ্যে ঠাঁই দেয়। মানুষের মনকে করে তোলে উদার। ক্ষুদ্র এ মানব জীবনকে দান করে গতিশীলতা। আর সেই ভ্রমণ যদি হয় যদি হয় দেশের বাইরে তাইলে তো কথাই নেই।

প্রথম বারের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ দেশের বাইরে (ভারত) শিক্ষা সফরে যাচ্ছে। ১৬ সদস্যদের এ দলে থাকছেন শিক্ষার্থীদের অভিভাবক ও ডিপার্টমেন্টের চেয়ারম্যান অনিমা রায়, আট দিনের (৬ থেকে ১৩ ডিসেম্বর) এই ট্যুরে থাকছে ব্যতিক্রম খবার আর দর্শনীয় স্থান খুব কাছ থেকে দেখার সুযোগ।

সংগীত বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী নুসরাত প্রভা বলেন, প্রথম বারের মত আর্ন্তজাতিক ট্যুরে যেতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। ডিপার্টমেন্টে চেয়ারম্যান আর বিশ্ববিদ্যালয় উপাচার্যের একান্ত সহযোগিতায় আমাদের এ ট্যুর হবে জাঁকজমকময়, তিনি আরো বলেন শুধু রবীন্দ্রনাথের গান শুনেছি আর মঞ্চে গেয়েছি এবার সচক্ষে দেখতে যাচ্ছি কবি গুরু রবীন্দ্রনাথের আখরা বা আশ্রয় স্থল যা আমার জন্য অনেক পাওয়া।

অন্য আর এক শিক্ষার্থী জানান, আমাদের এ ট্যুর ডিপার্টমেন্টের একটা কোর্স ও বলতে পারেন। চেয়ারম্যানের এমন উদ্যোগ নতুন ডিপার্টমেন্টে হিসেবে প্রশংসার দ্বাবিদার। আগামীতে এমন উদ্যোগ অব্যহত থাকবে এই প্রত্যাশা সব সময়।

ডিপার্টমেন্টের সফল চেয়ারম্যান ও ছাত্র-ছাত্রীদের মধ্যেমনি অণিমা রায় বলেন, সংগীত বিভাগের শিক্ষার্থীদের আর্ন্তজাতিক পরিমন্ডলে পরিচয় করে দিতে আমাদের এ আয়োজন। এছাড়া শিক্ষার্থীদের মানষিক উৎকর্ষ বিকাশে এ শিক্ষা সফর শিক্ষার্থীদের মনোজগতের ইতিবাচক পরিবর্তন আনবে। তিনি বলেন দেশের বাইরে (৬ থেকে ১৩ ডিসেম্বর) আট দিনের এ ট্যুর এটা প্রথম হলেও সামনের দিনে এ শিক্ষা সফর অব্যহত থাকবে। এছাড়া সার্বিক সহায়তা করার জন্য বিশ্ববিদ্যালয়ের অভিভাবক উপাচার্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য আটদিনের এই ট্যুারে কলকাতার রবীন্দ্র ভারতীয় বিশ্ববিদ্যালয়, কফি হাউজ, জোড়াসাঁকো ঠাকুর বাড়ি, শান্তিনিকেতন, ফোর্ট উইলিয়াম দূর্গ, ভিক্টোরিয়া মেমোরিয়াল, বিরলা মন্দির সহ বিভিন্ন স্বাদের খাবারেরও মেনু আছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত