শিরোনাম

৩৯০০০ বেসরকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক  |  ১২:২৪, অক্টোবর ০৩, ২০১৮

২০১৮ সালের নভেম্বর মাসে দেশে ৩৯ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নির্বাচিত প্রার্থীদের নিয়োগের জন্য এ সুপারিশ করবে।

বর্তমানে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায় ৩৯ হাজার শিক্ষকের সঙ্কট রয়েছে। এছাড়া গত ২ বছর যাবত নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। আর এ সঙ্কট কাটাতে শিক্ষক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ।

এনটিআরসিএ সূত্র জানায়, সম্প্রতি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য আসনের তালিকা পাঠানোর নির্দেশনা দেওয়া হয়। গত ৩০ সেপ্টেম্বর তালিকা পাঠানোর সময় শেষ হয়। দেশের বিভিন্ন বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে মোট ৩৮ হাজার ৮০০ জন শিক্ষকের তালিকা পাঠানো হয়। যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা তৈরির পর নিবন্ধিত প্রার্থীদের আবেদন চেয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এরপর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মেধাক্রম অনুযায়ী নিবন্ধিত প্রার্থীদের নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ।

এদিকে, নিবন্ধন পরীক্ষায় পাশ করার পরও নিয়োগ না পেয়ে গত কয়েক বছরে নিবন্ধিত প্রার্থীরা প্রায় ৩০টি মামলা করেন। তার ভিত্তিতে নিবন্ধিত প্রার্থীদের তালিকা প্রকাশের জন্য এনটিআরসিএকে নির্দেশনা দেন আদালত। সেই মোতাবেক ১-১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করা মোট ৬ লাখ ৪ হাজার ৬৮৫ জনের নাম প্রকাশ করা হয়।

এ বিষয়ে এনটিআরসিএর সদ্য বিদায়ী চেয়ারম্যান আজাহার হোসেন বলেন, ‘শিক্ষক নিয়োগের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের চাহিদা দেওয়া হয়েছিল। সেগুলো এসেছে। পরবর্তী পদক্ষেপ অনুযায়ী নিয়োগের সুপারিশ করা হবে বলে জানান তিনি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত