শিরোনাম

ঢাবি ‘খ’ ইউনিটের পরীক্ষা: শীর্ষ মেধাবী যে ৩ শিক্ষার্থী

নাসিমুল হুদা  |  ১৪:২৭, সেপ্টেম্বর ২৬, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ার স্বপ্ন দেশের প্রায় সব শিক্ষার্থীর। কিন্তু প্রতিযোগিতার মহাসমুদ্র পার হয়ে সীমিত সংখ্যক ভর্তিচ্ছুই এতে ভর্তি হওয়ার সুযোগ লাভ করে। তাই লাখো প্রতিযোগীর মধ্যে মেধার চরম পরাকাষ্ঠা দেখিয়ে যারা দেশসেরা এই প্রতিষ্ঠানে পড়ার সু্যোগ পায় তারা নিঃসন্দেহে সেরা। এর মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেধাক্রম দখল করে তারা নিঃসন্দেহে সেরাদের সেরা।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে ৩৩ হাজার ৮৯৭জন ভর্তিচ্ছুর মধ্যে ভর্তি পরীক্ষায় শীর্ষস্থান অধিকার করা তিন সেরাদের সেরা হল-ইশরাত জলিল মিম, সাজেদুল ইসলাম ও সানজিদা শারমিন গোধূলী।

প্রথম স্থান অধিকার করা ইশরাত জলিল মিম কুমিল্লা বোর্ডের ছাত্রী। উচ্চ মাধ্যমিকে সে রেহেনা মজিদ মহিলা কলেজের ছাত্রী ছিল। ভর্তি পরীক্ষায় মিম বাংলায় ৩০ নম্বরের মধ্যে ২২.৮০ ইংরেজি ৩০ এর মধ্যে ২৩.৪০ এবং সাধারণ জ্ঞান ৬০ এর মধ্যে ৪২ পায়। সর্বোমোট ১২০ এর মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ৮৮.২০। আর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্কোরসহ ২০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ১৬৮.২০।

দ্বিতীয় স্থান অধিকার করেছে যশোর বোর্ডের সাজেদুল ইসলাম। উচ্চ মাধ্যমিকে সে পদ্মা পুকুর কলেজের ছাত্র ছিল। ভর্তি পরীক্ষায় সাজেদুল বাংলায় ৩০ এর মধ্যে ২৬.১০ ইংরেজি ৩০ এর মধ্যে ২০.৭০ ও সাধারণ জ্ঞান ৬০ এর মধ্যে ৪০.৮০ পায়। ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ৮৭.৬০। আর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকসহ ২০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ১৬৭.৬০।

সাজেদুলের সমান স্কোর নিয়ে তৃতীয় স্থান অধিকার করেছে ঢাকা বোর্ডের সানজিদা শারমীন গোধূলী। সে রাজউক উত্তরা মডেল কলেজের ছাত্রী ছিল। ভর্তি পরীক্ষা সে বাংলায় ৩০ এর মধ্যে ১৯.৮০, ইংরেজি ৩০ এর মধ্যে ২৩.৪০ ও সাধারণ জ্ঞান ৬০ এর মধ্যে ৪৪.৪০ পায়। ভর্তি পরীক্ষায় সাজেদুলের মত তারও প্রাপ্ত নম্বর হলো ৮৭.৬০।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত