শিরোনাম

ঢাবিতে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের সার্টিফিকেট কোর্সের সনদপত্র বিতরণ

ঢাবি প্রতিনিধি  |  ১২:০৮, সেপ্টেম্বর ২৪, ২০১৮

রোববার (২৩ সেপ্টেম্বর ) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের সার্টিফিকেট কোর্সের শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠান উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র ভবনের জেনোসাইড স্টাডিজ কেন্দ্রের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আরও উপস্থিত ছিলেন-অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও ইউএনডিপি’র রবার্ট স্টারম্যান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য কোর্সে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, পাকিস্তান কর্তৃক ১৯৭১ এর গণহত্যা আমাদের সহিংস চরমপন্থার কথা মনে করিয়ে দেয়।’

৭১ এর গণহত্যায় ও অমানবিক কার্যক্রমে পাকিস্তানী সৈন্য এবং তাদের দোসরদের অন্যতম কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। জেনোসাইড স্টাডিজ সেন্টারের এই কোর্সের উদ্দেশ্য হল শিক্ষার্থী ও গবেষকদের মাঝে আমাদের ইতিহাসকে বাঁচিয়ে রাখা।

উপাচার্য ১৯৭১-এ দুই কোটি বাঙালী প্রতিবেশি ভারতে আশ্রয় নিয়েছিল স্মরণ করে বলেন, আজ রোহিঙ্গাদের বিপদের সময় বাংলাদশ সরকার তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে।

উল্লেখ্য, প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ১৮জন সাংবাদিক ৫দিনব্যাপী এই কোর্সে অংশগ্রহন করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত