শিরোনাম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ‘ইউজিসি স্বর্ণপদক’ লাভ

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:০৭, সেপ্টেম্বর ১১, ২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বাংলা একাডেমি থেকে ২০১৬ সালে প্রকাশিত ‘মূলধারার রাজনীতি : বাংলাদেশ আওয়ামী লীগ কাউন্সিল ১৯৪৯-২০১৬’ শিরোনামে একটি মৌলিক গবেষণা গ্রন্থের জন্য ‘ইউজিসি স্বর্ণপদক’ পেয়েছেন।

মঙ্গলবার (১১সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পদক তুলে দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রফেসর ড. হারুন-অর-রশিদ ছাড়াও সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরো ৩৪ জন শিক্ষক মৌলিক গবেষণার জন্য এ পদক পেয়েছেন।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘ইউজিসি এওয়ার্ড’ (বর্তমানে ইউজিসি স্বর্ণপদক) দিয়ে আসছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত পদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সম্মানিত অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন।

ড. হারুন-অর-রশিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও কৃতী গবেষক। তিনি কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে ১৯৮৩ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন এবং লন্ডন বিশ্ববিদ্যালয়, সুইডেনের উপসালা ইউনিভার্সিটি, জাপানের রিক্কিইউ ইউনিভার্সিটিতে পোস্ট-ডক্টরাল গবেষণা করেন।

তাঁর ১০টি মৌলিক গবেষণা গ্রন্থ এবং দেশ-বিদেশে ৭০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ড. হারুন-অর-রশিদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালনের পাশাপাশি বর্তমানে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের এনসাইক্লোপিডিয়া (১০ খ- বাংলা ১০ খ- ইংরেজি) রচনার গবেষণা কর্মের প্রধান হিসেবে নিয়োজিত রয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত