শিরোনাম

শিশুপ্রতিভা বিকাশ কেন্দ্রের ৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক  |  ১৯:৫১, ডিসেম্বর ১৪, ২০১৭

বেসরকারি সংগঠন ‘শিশু প্রতিভা বিকাশ’ কেন্দ্রের ৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর পালিত হয়েছে। গতকাল নিজ কার্যালয়ে এ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও সংগঠনটির চেয়ারম্যান ডা. সৈয়দ মিজানুর রহমান, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও ছাত্রলীগের সহকর্মীরা।

সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নয়ন ও লেখা পড়ার সুযোগ নিশ্চিতের জন্য গড়ে তুলতে ২০১৪ সালে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে প্রতিষ্ঠিত হয় ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’। প্রতিষ্ঠা লগ্নের পর থেকে এর কার্যক্রম এগিয়ে যাচ্ছে। সংগঠনের মাধ্যমে ১১টি সেন্টারে ৭৪০ জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থীকে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সময় ডা. সৈয়দ মিজানুর রহমান বলেন, নিয়মিত স্বাস্থ্যসেবাও দিচ্ছে সংগঠনটি। গরীব ও অসহায় শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’র এই কার্যক্রম। সংগঠনটির এ কার্যক্রমে প্রাথমিক বিদ্যালয়ের ৬০ জন দরিদ্র অসহায় শিশুকে তাদের পড়ালেখার মান বৃদ্ধি ও ঝরে না পড়ার লক্ষে বিনামূল্যে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে প্রাইভেট পড়ানো হয়। আর পড়ানোর কাজটি করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। প্রতিমাসে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ দেওয়া হয় শিক্ষার্থীদের।

মিজানুর রহমান বলেন, শিশুরা হচ্ছে জাতির ভবিষ্যৎ। শিশু সময়ে ‘বঙ্গবন্ধু’ নামটির সঙ্গে পরিচিত হলে তা স্মৃতির পাতায় রয়ে যাবে। ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র’র মধ্য দিয়ে বঙ্গবন্ধুর শিশুকালটা তুলে ধরার চেষ্টা করি। প্রত্যন্তাঞ্চলে শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণের সময় দেখি এসব শিশুরা আনন্দে উৎফুল্ল। এ ধরণের শিক্ষামূলক কর্মকা-ে প্রত্যেক ছাত্রলীগ নেতাকর্মীর এগিয়ে আসা উচিত। কারণ সরকারের একারপক্ষে কোন সমস্যা সমাধান সম্ভব নয়।

সৈয়দ মিজানুর রহমান আরও বলেন, ‘শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের মত অনেকেই সেবামূলক সংগঠন গড়ার পরিকল্পনা করলেও বাস্তবে তেমন দেখা যায় না। এ ধরণের সংগঠন করতে মন-মানসিকতা ও ইচ্ছাশক্তি থাকতে হবে। প্রতিষ্ঠাবার্ষিকীতে ক্ষুদে শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত