শিরোনাম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে অভিন্ন প্রশ্ন, পরীক্ষা বাতিল

ইবি প্রতিনিধি  |  ১৭:২০, ডিসেম্বর ০৫, ২০১৭

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় একই প্রশ্ন দিয়ে সকাল ও দুপুরের পরীক্ষা নেয়ার ঘটনা ঘটেছে। পরে পরীক্ষা বাতিল করে এই পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার ( ০৫ ডিসেম্বর) মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষায় এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মঙ্গলবার ভর্তি পরীক্ষার শেষ দিনে ৯টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম শিফটের পরীক্ষার প্রশ্নপত্র পদ্মা-এ সেট এবং পদ্মা-বি সেট দিয়ে অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় শিফটের পরীক্ষার প্রশ্নপত্র যমুনা-এ সসেট এবং যমুনা-বি সেট দিয়ে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু যমুনা-বি সেট-এর পরিবর্তে প্রথম শিফটের প্রশ্ন পদ্মা-বি সেট এ পরীক্ষা সম্পন্ন হয়। পরীক্ষা শেষে ভর্তিচ্ছুদের অভিযোগের ভিত্তিতে সাংবাদিকরা প্রশ্নপত্র নিয়ে পর্যালোচরা করলে বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়টি জানালে তারা দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল এবং তৃতীয় শিফটের পরীক্ষা স্থগিত ঘোষণা করেন। দ্বিতীয় শিফটের বাতিল পরীক্ষা আগামী শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ৯ টা থেকে ১০টা পর্যন্ত এবং তৃতীয় শিফটের স্থগিত পরীক্ষা একই দিন সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।তবে প্রথম শিফটের পরীক্ষা বহাল থাকবে।

এদিকে দ্বিতীয় শিফটের প্রশ্নপত্রের সেটে গরমিল, পরীক্ষা বাতিল ও পুণরায় সময় নির্ধারণ করায় চরম ভোগান্তিতে পড়েছেন ভর্তিচ্ছুরা। শিক্ষকদের অসচেতনায় প্রশ্নপত্রে গরমিল হয়েছে বলে কয়েকজন ভর্তিচ্ছু অভিমত পোষন করেছেন। ইউনিট সম্বন্নয়কারী অধ্যাপক ড. দেবাশীষ শর্মার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

উপাচার্য অধ্যাপক ড. হারুন উর আসকারী বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ভুলক্রমে প্রথম শিফটের প্রশ্নের একটি সেট দ্বিতীয় শিফটে চলে গেছে। সেজন্য দ্বিতীয় ইউনিটের পরীক্ষা বাতিল ও তৃতীয় শিফটের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী শুক্রবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত