শিরোনাম

সরকারের সবচেয়ে কম ব্যয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে!

আসলাম হোসেন, জবি প্রতিনিধি  |  ১৭:৩৫, নভেম্বর ১৪, ২০১৭

দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থী প্রতি সরকারের সবচেয়ে বেশি ব্যয় হয় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে। সবচেয়ে কম ব্যয় রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। টেক্সটাইলের প্রতি জন শিক্ষার্থীর পেছনে সরকারের বার্ষিক ব্যয় ৬ লাখ ৪৭ হাজার ১৬৮ টাকা। যেখানে জগন্নাথের শিক্ষার্থীদের জন্য ব্যয় মাত্র ২৫ হাজার ৭৩৪ টাকা।

দেশের প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর প্রতি সরকারের বার্ষিক ব্যয় ১ লাখ ১ হাজার ২০৮ টাকা। সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০১৩ থেকে ২০১৫ সাল পযন্ত শিক্ষার্থী প্রতি খরচের তুলনামূলক চিত্র প্রকাশ করেছে। এ হিসাব প্রতিবেদনে জাতীয় বিশ্ববিদ্যালয় বাদে ৩৬ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারের খরচের চিত্র উঠে এসেছ। এতে দেখা যায় প্রতিবছরই শিক্ষার্থীদের জন্য কম বেশি ব্যয় বেড়েছে সরকারের।

সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যয় খুলনা বিশ্ববিদ্যালয়ে। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর জন্য সরকারের বার্ষিক ব্যয় ১ লাখ ২৩ হাজার ৮১৬ টাকা। সব ধরনের বিশ্ববিদ্যালয় মিলিয়ে সবচেয়ে পিছিয়ে থাকা রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য খরচ মাত্র ২৫ হাজার ৭৩৪ টাকা।

সর্বশেষ ২০১৫ অর্থবছরের হিসেবে অনুযায়ী টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের পরে খরচের ক্ষেত্রে এগিয়ে কৃষি বিশ্ববিদ্যালয়গুলো। চারটি কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি ছাড়া প্রতিটির শিক্ষার্থীর পেছনেই সরকারের ব্যয় লাখের ওপরে। বেশি পান গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের পেছনে সরকারের মাথাপিছু ব্যয় ২লাখ ৭৪ হাজার ৬১০ টাকা। সবচেয়ে কম বরাদ্দ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের জন্য ব্যয় ৮৯ হাজার ৬৫০ টাকা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয় টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেছনে। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর পেছনে সরকারের ব্যয় ৭৩ হাজার ৪৩৪ টাকা। সবচেয়ে কম, ২৮ হাজার ৬৬৯ টাকা বরাদ্দ পান গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দেশের একমাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য সরকারের বছরে খরচ ১ লাখ ৫৫ হাজার ২৮৪ টাকা।

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান আমার সংবাদকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংখ্যা বেশি হওয়ার কারণে অনুপাত কমছে, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংখ্যা কম। এছাড়া রেভিনিউ বাজেটে ছাত্র অনুপাতে বরাদ্দ দেওয়া হোক এবং মাথাপিছু বরাদ্দ করা হোক যেই বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংখ্যা যতবেশি। তিনি আরো বলেন সর্বনিম্ন খরচে যেহেতু আমরা সর্বোচ্চ ফলাফল করছি তাই আমাদের বরাদ্দ আরো বাড়ানো হোক।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত