শিরোনাম

জবির ভর্তি পরীক্ষার দুই ঘন্টার আগে প্রশ্নপত্র ফাঁস, আটক ২

আসলাম হোসেন, জবি প্রতিনিধি  |  ২০:২৬, অক্টোবর ১৩, ২০১৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রায় ২ ঘন্টা আগে প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে।শুক্রবার (১৩ অক্টোবর) জবি কেন্দ্রে বিকাল ৩টায় পরীক্ষার শুরুর আগে প্রশ্নফাঁসের সাথে জড়িত থাকার অপরাধে দু’জন ভর্তিচ্ছুকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন- আয়শা আক্তার সোহা (রোল-১০৫৯১৮) এবং শাখাওয়াত হোসাইন (রোল-১০৬৯৭৭)। পরে তাদের জিজ্ঞাসাবাদ করে তাদের জামাই আদর করে ছেড়ে দেয়া হয়।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রায় ২ ঘন্টা আগে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলোর বাইরে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের মোবাইলে উত্তর পত্র পড়তে দেখা গেছে। এই বিষয়টি সবার কাছে জানাজানি হলে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের উদ্যোগে সন্দেহভাজন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী মেহেদী হাসান মিতুল (রোল-১০৮২৬৮) ও নাজমুল হাসানের (রোল-১০৫৩১৭) কাছে মোবাইল পর্যবেক্ষণ করে সেখানে উত্তরপত্র দেখতে পাওয়া যায়।

এ সময় তাদের কাছ থেকে উত্তরপত্রটির ও প্রবেশ পত্রের ছবি তুলে নিয়ে তাদের প্রক্টর অফিসে নিয়ে আসতে চাইলে নিজেদের যুবলীগ নেতা পরিচয় দানকারী কয়েকজন বাধা দেন। পরীক্ষা শেষে সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও প্রক্টরিয়াল বডি এর কাছে প্রশ্ন ও উত্তরপত্রটির প্রমাণসহ উপস্থাপন করেন। প্রশাসন বিষয়টি পর্যবেক্ষণ করে পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রের হুবহু মিল পায়।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পরীক্ষার আগে দুই পরীক্ষার্থীর মোবাইলে উত্তরপত্র পাওয়া গেলে তাদের আটক করা হয়। এদের মধ্যে আয়শা আক্তার সোহার মোবাইলের ফেইসবুক ও মেসেঞ্জারে ১টা ১৬ মিনিটে উত্তরপত্র পাঠানোর প্রমান পাওয়া যায়। সাখাওয়াতের মোবাইলে ২টা ২৮ মিনিটে এ উত্তরপত্রের সাথে পরীক্ষার প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে।

এ বিষয়ে জবি প্রক্টর ড.নূর মোহাম্মদ জানান, ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট আটককৃত দুই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করেন। তাদের পরীক্ষার হলের বাইরে উত্তরসহ আটক করায় পরীক্ষা বাতিল করা হয়েছে। এছাড়া আটক না হওয়া মেহেদী হাসান মিতুল ও নাজমুল হাসানের পরীক্ষা বিজ্ঞান অনুষদের ডিনের মাধ্যমে বাতিল করা হবে।

এ বিষয়ে জবির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে ভর্তি পরীক্ষা নেয়া হবে না। আবেদন যোগ্যতা বাড়িয়ে কম সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত