শিরোনাম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি শেষে আসন খালি ৪৪৯ টি

১৭:০১, জানুয়ারি ১১, ২০১৭

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম চলছে। গত ৯ জানুয়ারি মেধাতালিকার ভর্তি শেষ হয়েছে। মেধাতালিকা থেকে এবছর মোট ১২৪৬ জন শিক্ষার্থী তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে। ১৬৯৫ আসনের মধ্যে ভর্তি শেষে এ পর্যন্ত ৪৪৯ টি আসন খালি রয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অফিস সুত্রে জানা গেছে।

জানা যায়, মেধাতালিকার ভর্তি শেষে ধর্মতত্ব অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের ৩ বিভাগে আসন খালি রয়েছে ১৮টি। এতে আল-কুরআনে ১টি, আল-হাদিসে ২টি ও দাওয়াহ বিভাগে ১৫ টি আসন রয়েছে। মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের ৫টি বিভাগে রয়েছে ১৫৪ টি আসন।

এর মধ্যে আরবী ভাষা ও সাহিত্যে ৭২, বাংলায় ২১, ইংরেজিতে ৯, ইতিহাসে ২৫ ও ফোকলোরে ২৭টি আসন খালি আছে। একই অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ৩ বিভাগের মোট আসন খালি আছে ৭০ টি। এতে অর্থনীতিতে ১২টি, লোক প্রশাসনে ২৫ ও রাষ্ট্রবিজ্ঞানে ৩৩টি আসন রয়েছে।

আইন ও শরিয়াহ অনুষদভূক্ত ‘এইচ’ ইউনিটের ২ বিভাগে ৪৮ টি আসন খালি আছে। এখানে আইন বিভাগে ১৯টি ও আল-ফিকহ্ বিভাগে ২৯ টি আসন ফাকা রয়েছে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ৩ বিভাগে রয়েছে ৩৯ টি আসন খালি আছে। এতে রসায়নে ৪টি, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তিতে ২৪ টি ও বায়োটেনলজিতে ১১ টি আসন ফাকা রয়েছে।

একই অনুষদের ‘ই’ ইউনিটের ৩ বিভাগে ৩৮টি আসন ফাকা আছে। এতে পদার্থে ২৮ টি, কম্পিউটার সায়েন্সে ৫টি ও ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগে ৫টি আসন ফাকা রয়েছে। একই অনুষদের ‘এফ’ ইউনিটের ২ বিভাগে ৩৬ আসন খালি রয়েছে। এখানে গণিতে ৪টি ও পরিসংখ্যান বিভাগে ৩২টি আসন রয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটের ৪ বিভাগে ৪৬ টি আসন খালি রয়েছে। এ অনুষদের হিসাববিজ্ঞানে ২টি, ব্যবস্থাপনায় ২৯টি, ফিন্যান্স এন্ড ব্যাংকিং এ ২টি এবং মার্কেটিং বিভাগে ১৩ টি আসন খলি আছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৯৫ আসনের মধ্যে খালি থাকা ৪৪৯ টি আসনে ভর্তির জন্য আগামী ১৬ জানুয়ারি থেকে অপেক্ষমান তালিকার শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ে আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd তে জানা যাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত