পাঠ্যবইয়ে ভুল, দায়ীদের ছাড় দেয়া হবে না : শিক্ষামন্ত্রী

আমার সংবাদ রিপোর্ট | ১৩:৩১, জানুয়ারি ১০, ২০১৭

 পাঠ্যবইয়ে ভুলভ্রান্তি নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মানুষের ভুলত্রুটি হতেই পারে। তবে পাঠ্যবইয়ে কিছু ভুল হয়েছে, যেগুলো হওয়া উচিত ছিল না। এই ভুলের জন্য বিচার হওয়া উচিৎ। যাঁরা ভুল করেছেন, কাওকে ছাড় দেওয়া হবে না।তাদের বিচার হবে। মঙ্গলবার (১০ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

চলতি বছরের প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে বিভিন্ন ধরনের ভুলভ্রান্তি ধরা পড়েছে। কিছু আলোচিত গল্প-কবিতা বাদ পড়েছে। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। এমন প্রেক্ষাপটে সংবাদ সম্মেলনে এলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পাঠ্যবইয়ের ভুলগুলো শুদ্ধ করার এখনো সময় আছে। তবে ভুলের জন্য বিচার হওয়া উচিৎ। যাঁরা ভুল করেছেন, তাঁরা রেহাই পাওয়ার যোগ্য নন।

তিনি জানান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। কমিটির প্রতিবেদন পেলে সেই আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, ‘দুটি বড় ভুল চিহ্নিত করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে ওসডি করা হয়েছে। এনসিটিবিও ভুলত্রুটি খুঁজে বের করতে কমিটি গঠন করেছে।’

শিক্ষামন্ত্রী বলেন, 'বড় ভুলগুলো রিপ্লেস করে দেওয়া হবে। প্রয়োজনে পাতাগুলো ওমিট করে দেওয়া হবে।'

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, 'পাঠ্যসূচির বিষয়ে হেফাজতের দাবিকে প্রাধান্য দেওয়া হয়নি। মুক্তিযুদ্ধের চেতনাকে গুরুত্ব দেওয়া হয়েছে।'

পাঠ্যপুস্তকের ভুলত্রুটি নির্ণয় ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে সুপারিশ দিতে একটি তদন্ত কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, তদন্ত কমিটি হয়েছে। কমিটি প্রতিবেদন হাতে পাওয়া পর ভুল সংশোধনসহ অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পাঠ্যবইয়ে ভুলের জন্য কে বেশি দায়ী, আর কে কম দায়ী, সেটা তদন্তে বেরিয়ে আসবে। তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

পাঠ্যবইয়ে কিছু ভুল হওয়া কোনোভাবেই উচিত হয়নি স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, এই ভুলের অযোগ্যতা ক্ষমা করার মতো নয়।

শিক্ষামন্ত্রী বলেন, ভুলত্রুটি যা হয়েছে তা ঠিক করে শিশুদের পড়ানোর নির্দেশ দেওয়া হবে।



 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon