শিরোনাম

দাবি না মানা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:০৪, জুলাই ১৭, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিল না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে শাহবাগের রাস্তা ছেড়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র শাকিল আহমেদ এ ঘোষণা দেন।

তিনি গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার (১৭জুলাই) থেকে অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে।

এসময় তিনি সকাল ১১ টায় রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণাও দেন।

এর আগে সকাল ১১ টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে ঢাবির পাঁচ শতাধিক শিক্ষার্থী।

পরে সেখান থেকে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে গিয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪০ হাজার শিক্ষার্থীর দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে পারে না।

কিভাবে তারা সরকারি সাত কলেজের দুই লাখ শিক্ষার্থীর দায়িত্ব নিবে? মঙ্গলবার অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে ঢাবির ঐতিহ্যবাহী লাল বাস ফিরিয়ে দিয়েছে।

এটা আমাদের জন্য লজ্জাজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসন সাত কলেজের শিক্ষার্থীদের আশ্বাস দিতে পারে। কিন্তু আমরা সকাল থেকে অবস্থান করেছি অথচ প্রশাসনের কেউ যোগাযোগ করেনি।

আন্দোলনরতরা দাবি করেন, সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ায় ঢাবি শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রম ও একাডেমিক কার্যক্রমে ধীর গতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফলাফল প্রকাশ ব্যাহত হওয়ায় সেশনজট সৃষ্টি হচ্ছে।

অধিভুক্ত কলেজগুলোর কারণে এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় সংকটেও ভুগতে হতে পারে বলেও শঙ্কা আন্দোলনরতদের।

২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্তি বাতিলের দাবি তোলার পাশাপাশি এর আগে পর্যন্ত ভিন্ন রং ও নকশাসহ কলেজের নাম উল্লেখ করে সাত কলেজের শিক্ষার্থীদের আলাদা সার্টিফিকেট দেয়ার দাবি জানান তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, আমাদের ডাকসু আছে। ডাকসুতে শিক্ষার্থীদের প্রতিনিধি আছে। তারা প্রতিনিধিদের মাধ্যমে প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে পারে। প্রশাসন সব সময় উন্মুক্ত রয়েছে।

এমএআই

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত