শিরোনাম

‘নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হওয়ায় ফল ভালো হয়েছে’

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:৪০, জুলাই ১৭, ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এবার প্রশ্নপত্র সহজ বা কঠিন করায় পাশের হারে প্রভাব পড়েনি। যারা ভালো প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিয়েছে তারা ভালো করেছে, আর যাদের প্রস্তুতি দুর্বল ছিল তারা ভালো ফল পায়নি।

বিশেষ করে নকল মুক্ত পরিবেশে পরিক্ষা হওয়ায় ফল ভালো হয়েছে। তবে যে সকল বোর্ড ভালো করছে তারা আরও এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, যাতে তাদের ভালো ফলের ধারাবাহিকতা অব্যাহত থাকে।

বুধবার (১৭জুলাই)শিক্ষা মন্ত্রণালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী অকৃতকার্য হওয়া মানেই জীবন শেষ এটা ভাবার কারণ নেই। সন্তানদের অসুস্থ প্রতিযোগিতায় না ফেলে, তাদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। তাগিদ দেন তাদের মাঝে মূল্যবোধ গড়ে তোলার।

দীপু মনি বলেন, সব সূচকে ফল ভাল হয়েছে। শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের প্রচেষ্টায় পাসের হার বেড়েছে, যা ইতিবাচক। সহজ ও কঠিন মিলিয়ে সব ধরণের শিক্ষার্থীদের উপযোগী করেই প্রশ্ন করা হয় বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে ১৭ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় পড়ালেখা করলেও সরকার এটিকে আরও বেগবান করার লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে তা ৩০ ভাগে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে স্কুল ও মাদরাসায় দুটি করে ট্রেড কোর্স চালু করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারের পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ বছর পরীক্ষায় মোট পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার গেল বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত