শিরোনাম

ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণের দাবিতে ঢাবিতে মানববন্ধন

ঢাবি প্রতিনিধি  |  ১৩:৪৪, মে ১৫, ২০১৯

ধানসহ সকল কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ, কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম বন্ধের দাবিতে বুধবার(১৫মে) বেলা ১২.৩০ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে একটি মানববন্ধন হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই মানববন্ধনে অংশ নেন ডাকসু ভিপি ও সংগঠনটির যুগ্ম-আহবায়ক নুরুল হক নুর ও সমাজসেবা সম্পাদক আকতার হোসেন, ফারুক হাসানসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের একাধিক নেতৃবৃন্দ।

ধানের ন্যায্য মূল্য নির্ধারণের দাবি উঠিয়ে নুরুল হক নুর বলেন, 'আমরা যাদের উৎপাদিত দ্রব্যের উপর জীবিকা নির্বাহ করি যাদের উৎপাদনে আমরা দু বেলা খেতে পারি আজ তাদের শ্রমের ন্যায্য মূল্য দেয়া হচ্ছে না। আশ্চর্যের বিষয় আমাদের মন্ত্রীরা বলছেন অতিরিক্ত উৎপাদনের কারণে ধানের দাম কমে গেছে কিন্তু আমরা লক্ষ্য করি চালের দাম ঠিকই বৃদ্ধি পাচ্ছে। এখানে সিন্ডিকেট রয়েছে যারা এই দাম হ্রাস বৃদ্ধির হোতা'

তিনি আরো বলেন, 'আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ ও দাবি জানাই অবিলম্বে কৃষকদের প্রতি এই অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক এবং যারা এই সিন্ডিকেটের লাগাম ধরে রেখেছে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া হোক'

সম্প্রতি ধানের মূল্যের অস্বাভাবিক হ্রাসের বিরুদ্ধে সোচ্চার হয়েছে পুরো দেশবাসী। এ নিয়ে কৃষকরা ধানে আগুন দেয়া ও রাস্তায় ধান ছিটিয়ে দেয়াসহ নানান প্রতিবাদ জানিয়েছেন। জানা গেছে এক মণ ধান মাত্র ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত