শিরোনাম

কুষ্টিয়ার শাহাপুর প্রাথমিক বিদ্যালয় ভবনে ফাটল, আতঙ্কে শিশুশিক্ষার্থীরা

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া  |  ১৮:৫৫, এপ্রিল ২০, ২০১৯

প্রায় ৩০ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণের পর ২৪ বছর পার না হতেই কুষ্টিয়া ইবি থানার আব্দালপুর ইউনিয়নের শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা দিয়েছে মারাত্মক ফাটল। ওই বিদ্যালয়ে জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিশুশিক্ষার্থীরা। মাথার উপর ছাদ ধসে পড়ার ভয়ে শ্রেণিকক্ষে বসে সবসময় আতঙ্কে থাকে শিক্ষক ও ছাত্রছাত্রীরা। এ কারণে লেখাপড়া চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলাম জানান, ওই স্কুলে তিনি ছাড়া চারজন নারী শিক্ষক রয়েছেন। তারা হলেন- রোজিনা আক্তার, মাহফুজা আক্তার, মুসলিমা সারমিন ও আরজিনা খাতুন। এরা সকলেই ভালো শিক্ষিকা। কিন্তু ভবনে ফাঁটল ধরার কারণে অভিভাবকরা তাদের সন্তান এই বিদ্যালয়ে পাঠাচ্ছেন না। যে কারণে দিন দিন ছাত্রছাত্রীর সংখ্যা কমে যাচ্ছে। বর্তমান প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রী রয়েছে মাত্র ১২০ জন।

ওই বিদ্যালয়ে সাবেক প্রধান শিক্ষক জিয়ারত হোসেন জানান, যখন ভবনটি তৈরি হয়; তখন ঠিকাদার ওই এলাকার সন্ত্রাসীদের সাথে আতাত করে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করেন। সন্ত্রাসীদের ভয়ে আমরা কাজে বাধা দিতে পারিনি। যে কারণে মাত্র ২৪ বছরেই বিদ্যালয়ে ফাটল দেখা দিয়েছে।

এলাকাবাসীর দাবি, দ্রুত নতুন ভবন নির্মাণ করার পাশাপাশি পুরনো ভবন যে ঠিকাদার নির্মাণ করেছিলেন এবং যে ইঞ্জিনিয়ার কাজের তদারকি করেছিলেন, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত