শিরোনাম

লক্ষীপুরে ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়ে স্কুল কেবিনেট নির্বাচন সম্পন্ন

লক্ষীপুর প্রতিনিধি  |  ১৯:৫১, মার্চ ১৪, ২০১৯

লক্ষীপুরে একযোগে জেলার ২৫০টি মাধ্যমিক বিদ্যালয়ে স্কুল কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ নির্বাচনে শিক্ষার্থীদের ভোট গ্রহণ করা হয়। বিদ্যালয়গুলোর শিশু শিক্ষার্থীরা উৎসব-মুখর পরিবেশে লম্বা লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা যায়। বিকালে ভোট গণনা শেষে নির্বাচিত প্রতিনিধিদের নাম ঘোষণা করা হয়। শিশুদের এই নির্বাচনে শিক্ষার্থীরাই ভোটার, প্রার্থী, প্রিসাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করেন।

জেলা শিক্ষা অফিসার সরিৎ কুমার চাকমা জানিয়েছেন- শিশুদের মধ্যে গণতন্ত্র চর্চা, সচেতনা বৃদ্ধি ও নেতৃত্বের বিকাশ গঠনের লক্ষ্যে বর্তমান সরকার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুল কেবিনেট নির্বাচনের নিয়ম চালু করে। এরই আলোকে সারাদেশের ন্যায় বৃহস্পতিবার লক্ষীপুরে একযোগে ২৫০টি বিদ্যালয়ে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদ্যালয়ের ৫টি শ্রেণিতে মোট ৮ জন প্রতিনিধি নির্বাচিত হন। এর মধ্যে একজন প্রধান এবং বাকী ৫ জন ৫টি শ্রেণিতে ও অতিরিক্ত আরো ২ জনসহ মোট ৮টি জনকে নির্বাচিত করা হয়। তাদের কাজ হলো-বিদ্যালয়ের পরিবেশ সংরক্ষণ, স্বাস্থ্য, পুস্তক ও শিখন সামগ্রী, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপন এবং জাতীয় দিবস উদযাপন ও আইসিটি সম্পর্কে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করণ এবং এ বিষয়ে প্রধান শিক্ষককে অবহিত করণ।

জেলার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, আনন্দঘন পরিবেশে শ্রেণিভিত্তিক তাদের নেতা নির্বাচনের জন্য লাইনে দাঁড়িয়ে শিশু শিক্ষার্থী ভোটাররা তাদের ভোট প্রয়োগ করছে। শিক্ষার্থীরা জানায়, এই নির্বাচনের মাধ্যমে ভবিষ্যতে দেশের প্রতি আমাদের দায়িত্ববোধ সম্পর্কে আমরা ধারণা পাচ্ছি। এতে আমরা খুবই আনন্দিত।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত