শিরোনাম

কাউন্টার পার্টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিলো ২ এক্সচেঞ্জ

অর্থনৈতিক প্রতিবেদক  |  ১৯:০৭, মে ১৬, ২০১৮

ক্লিয়ারিং হাউজ গঠনের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) পরিচালনা পর্ষদ। বুধবার (১৬ মে) ডিএসইর কার্যালয়ে উভয় স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের যৌথ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেন্টার কাউন্টার পার্টি বাংলাদেশ নামে ক্লিয়ারিং হাউজ গঠন করা হবে। এতে ডিএসইর মালিকানা হবে ৪৫ শতাংশ। এছাড়া সিএসইর ২০ শতাংশ, বিভিন্ন ব্যাংকের ১৫ শতাংশ ও কৌশলগত বিনিয়োগকারীর ১০ শতাংশ মালিকানা হবে।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন আমার সংবাদকে বলেন, ক্লিয়ারিং হাউজ গঠনের লক্ষে আজকে ডিএসই ও সিএসইর পর্ষদের মধ্যে সভা অনুষ্ঠিত হয়েছে। এতে শেয়ারের মালিকানা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ডিএসইর ৪৫ শতাংশ ও সিএসইর ২০ শতাংশ মালিকানা হবে। চীনের কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সাক্ষরিত হওয়ায় ডিএসইর চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিএসইর চেয়ারম্যান ড. এ.কে আব্দুল মোমেন।

এর আগে ২০১৭ সালের ১৩ জুলাই বিষয়টি চুড়ান্ত করার ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. অধ্যাপক আবুল হাশেমকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যদের মধ্যে ছিলো-ডিএসইর দুইজন প্রতিনিধি, সিএসই, সিডিবিএল এবং ব্যাংকগুলোর একজন করে প্রতিনিধি।

এই কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান। এই কমিটি সিসিপি বিধিমালার আলোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত