শিরোনাম
বিদায়ী সপ্তাহের পুঁজিবাজার

ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ১৮৭ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক  |  ১৮:২০, নভেম্বর ১৭, ২০১৭

আবারো ঊর্ধমুখী ধারায় ফিরছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিনদিন পুঁজিবাজারে সূচক বেড়েছে, বাকি দুই দিন কমেছে। সপ্তাহশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন।

এদিকে গত সপ্তাহে (১২ থেকে ১৬ নভেম্বর) দেশের প্রধান পুঁজিাবজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ৬৮৪ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে।

এ সময় ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৯০৫ কোটি ৪৮ লাখ টাকা। অন্যদিকে গত সপ্তাহের আগের সপ্তাহে (৪ নভেম্বর থেকে ৯ নভেম্বর) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৯১ কোটি ১৩ লাখ ৩২ হাজার টাকা। এ সময় ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৭১৮ কোটি ২২ লাখ টাকা। গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় মোট লেনদেন বেড়েছে ১ হাজার ১২১ কোটি টাকা। এ সময়ে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ১৮৭ কোটি ২৬ লাখ টাকা। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০ দশমিক ৮৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৪৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৭৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৯৩ শতাংশ।

অন্যদিকে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৮৮.৫৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩৫.৫৪ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৩৪.১৬ পয়েন্টে। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে দাম বেড়েছে ১৩৫টি কোম্পানির। আর দাম কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানির। আর দাম কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত