শিরোনাম

শর্ত ভঙ্গ: কিশোরগঞ্জ টেক্সটাইল মিল পুনঃগ্রহণ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক  |  ২০:০০, অক্টোবর ২০, ২০১৭

কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস্ লি: হস্তান্তরের শর্ত ভঙ্গ কারায় পুনঃগ্রহণ (টেক ব্যাক) করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। শুক্রবার সকালে টেক্সটাইল মিলসকে টেক ব্যাক করা হয়।  কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস্ লি: পুনঃগ্রহণ (টেক ব্যাক) এর কারণ হিসেবে বলা হয়, মিলটি ক্রেতার নিকট হস্তান্তরের পর দীর্ঘসময় অতিক্রান্ত হলেও ক্রেতা মিলটি চালু করেন নি। ফলে সরকারের মিল বিক্রয়ের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পূর্ণভাবে ব্যাহত হয়েছে। মিলটির নিকট সরকারের অর্থ পাওনা রয়েছে এবং দীর্ঘসময় অতিবাহিত হলেও মিলের ক্রেতা পাওনা অর্থ পরিশাধে ব্যর্থ হয়েছেন। মিলের নিকট সরকারের পাওনা অর্থ পরিশোধের জন্য গত ১৪.০৩.২০০০ এবং সর্বশেষ ২২.০৫.২০১৭ তারিখে অগ্রিম নোটিশ প্রদান করা স্বত্বেও মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সরকারি পাওনা পরিশোধ করেননি।

এছাড়াও মিলের ক্রেতা মিলের চূড়ান্ত বিক্রয় দলিল রেজিস্ট্রি না হওয়ার পূর্বে সরকারের অনুমোদন ব্যতিরেকে সোনালী ব্যাংক লি: এ মিল বন্ধক রেখে ঋণ গ্রহণ করেছেন। মিলের ক্রেতা সরকারি পাওনা অর্থ পরিশোধ করেননি, মিলের চূড়ান্ত বিক্রয় দলিল রেজিস্ট্রি না হওয়ার পূর্বে সরকারের অনুমোদন ব্যতিরেকে সোনালী ব্যাংক লি: এ মিল বন্ধক রেখে ঋণ গ্রহণ করেছেন, দীর্ঘদিন যাবত মিল পরিচালনা না করে বন্ধ অবস্থায় ফেলে রেখেছেন, হাজার-হাজার শ্রমিক-কর্মচারীকে তাদের কর্মসংস্থান হতে বঞ্চিত করে রেখেছেন, এতে মিল হস্তান্তরের উদ্দেশ্য ব্যাহত হয়েছে এবং বিক্রয়চুক্তির শর্ত লঙ্ঘিত হয়েছে।

এসব কারণে জনস্বার্থে Contract Act 1872 (IX of 1872) এর ৩৯নং ধারা অনুযায়ী ২২ ডিসেম্বর ১৯৯৪ সালে সম্পাদিত বিক্রয়চুক্তি বাতিল করা হলো। এতদ্বারা কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস্ লি:, কিশোরগঞ্জ শিল্প কারখানাটিসহ উক্ত কোম্পানির যাবতীয় শেয়ার, অন্যান্য স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্ব সরকার কর্তৃক অদ্য ১৯ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ/০৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ তারিখে পুনঃগ্রহণ (টেক ব্যাক) করা হলো এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মিলটি ব্যবস্থাপনা এ মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ব সংস্থা বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন (বিটিএমসি) এর নিয়ন্ত্রণে ন্যস্ত করা হলো।

উল্লেখ্য হস্তান্তরের চুক্তির শর্ত ভঙ্গ কারায় এবং মিলের উৎপাদন বন্ধ রাখায় এখন পর্যন্ত ৮টি মিল পুনঃগ্রহণ (টেক ব্যাক) করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়। মিলগুলোর মধ্যে ৪টি পাটকল এবং ৪টি বস্ত্রকল। চলতি বছরের জুলাইয়ের ১৩ তারিখ ফৌজি চটকল জুট মিলস্ লি:, ঘোড়াশাল, পলাশ, নরসিংদী কারখানাটিসহ উক্ত কোম্পানির যাবতীয় শেয়ার, স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্ব সরকার কর্তৃক পুণ:গ্রহণ (টেক ব্যাক) করা হয়।একই তারিখে মাদারীপুর টেক্সটাইল মিলটি পুন:গ্রহন করা হয়।

এর আগে এ বছর মে মাসের ১১ তারিখে ব্রাহ্মণবাড়িয়ার কোকিল টেক্সটাইল মিলস্ লি: হস্তান্তরের শর্ত ভঙ্গ কারায় পুণ:গ্রহণ (টেক ব্যাক) করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এছাড়াও গত ০৬.০৪.২০১৭ তারিখে মাদারীপুরের এ,আর,হাওলাদার জুট মিলস্ লি: ও চট্টগ্রামের ঈগল স্টার টেক্সটাইল মিলস্ লি: নামের দুটি মিল হস্তান্তরের শর্ত ভঙ্গ কারায় পুণ:গ্রহণ (টেক ব্যাক) করা হয়। গত ০৫.০১.২০১৭ তারিখে জলিল টেক্সটাইল মিল লি: ফৌজদারহাট,চট্টগ্রাম নামের মিলটি পুন:গ্রহন (টেক ব্যাক) করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত