দেশব্যাপী উন্নয়ন মেলায় কর সেবা দিচ্ছে এনবিআর

নিজস্ব প্রতিবেদক | ১৯:৪৬, জানুয়ারি ১০, ২০১৭

রাজধানীসহ দেশব্যাপী শুরু হওয়া সরকারের উন্নয়ন মেলায় প্রথমবারের মতো স্টল নিয়ে কর সেবা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মূলত: সচেতনতা বৃদ্ধি ও করের আওতায় আনতেই এনবিআরের এ উদ্যোগ।

মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে আয়োজিত উন্নয়ন মেলায় ব্লক-৭এ নিজস্ব স্টলে ইলেক্ট্রনিক কর সনাক্ত নম্বর (ইটিআইএন), অনলাইন ভ্যাট রেজিষ্ট্রেশন, ইলেক্ট্রনিক ক্যাশ রেজিষ্টারের (ইসিআর) ব্যবহার ও শুল্ক আইন ইত্যাদি বিষয়ে পরামর্শ ও সেবা দিচ্ছে এনবিআর।

এবারের মেলায় প্রথমবারের মতো সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ ও আনসার বাহিনীর পৃথক স্টল রাখা হয়েছে। এছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি প্রতিষ্ঠান স্টল দিয়েছে।

তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে ঢাকা প্রশাসন। মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। মেলা সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত রাখা হয়েছে। ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগান নিয়ে রাজধানীসহ সারা দেশের সকল জেলা ও উপজেলায় চলছে এ মেলা।

জানা যায়, সোমবার বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে উন্নয়ন মেলার উদ্বোধন করেন। ২০১৫ সালে প্রথমবারের মতো সারাদেশে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করেছিল সরকার।

এ প্রসঙ্গে এনবিআরের এক সদস্য জানান, করদাতাদের সেবা দিতেই আমরা উন্নয়ন মেলায় অংশ নিয়েছি। এখানে কর বিষয়ে নানা পরামর্শ ও ইটিআইএন নিবন্ধন দেওয়া হচ্ছে।

 



 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon