শিরোনাম

তরুণ ও মেধাবী ব্যাংকারদের সম্মাননা দেবে মার্কেন্টাইল ব্যাংক

প্রিন্ট সংস্করণ॥অর্থনৈতিক প্রতিবেদক  |  ১২:২০, জুন ১৭, ২০১৯

তরুণ ও মেধাবী ব্যাংকারদের সম্মাননা জানানোর উদ্যোগ নিয়েছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। ‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’ এ নির্বাচিত পাঁচজন তরুণ ও মেধাবী ব্যাংকারকে পুরস্কৃত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এছাড়া নিয়মিত আয়োজনের অংশ হিসেবে ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৯’ এর এবারো পাঁচ গুণীজন ও প্রতিষ্ঠানকে চূড়ান্ত করা হয়েছে।

গতকাল রোববার মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড-এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ব্যাংকের প্রধান কার্যালয়ের এক সংবাদ সম্মেলন এসব কথা জানানো হয়। ব্যাংকের চেয়ারম্যান এ.কে.এম. সাহিদ রেজা বলেন, আমরা সামাজিক দায়িত্ববোধ থেকে তরুণ ও মেধাবী ব্যাংকারকে পুরস্কৃত করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

এজন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়। জুরি বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক প্রতিযোগিতার পাঁচটি ধাপ পেরিয়ে ৫জন মেধাবীরা নির্বাচিত হয়েছেন।যারা এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’ এর জন্য নির্বাচিত হয়েছেন।

তাঁরা হলেন- (০১) উজ্জল কুমার সিংহ, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, আইএফআইসি ব্যাংক লিমিটেড, (০২) সিরাজুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, এবি ব্যাংক লিমিটেড, (০৩) এ কে এম হোসেনুজ্জামান, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, (০৪) তাওহীদ খান মজলিস, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও (০৫) মোহাম্মদ আরাফাত হোসেন, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ব্যাংক এশিয়া লিমিটেড। নির্বাচিতদের প্রত্যেককে ২ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। প্রতিযোগিদের পাঁচটি ধাপে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এর মধ্যে রেজিস্ট্রেশন, এমসিকিউ টেস্ট, লিখীত পরীক্ষা, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং ইন্টারভিউ নেওয়া হয়।

তিনি আরও জানান, ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৯’ এর জন্য নির্বাচিত পাঁচ গুণীজন ও প্রতিষ্ঠান নির্বাচিত করা হয়েছে। গঠিত জুরি বোর্ড তাদের মনোনয়ন দিয়েছেন । তাঁরা হলেন- (০১) শিক্ষা-ড. তোফায়েল আহমেদ, (০২) মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা-ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ, বীর উত্তম, (০৩) অর্থনীতি ও অর্থনীতি বিষয়ক গবেষণা-বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ, (০৪) শিল্প ও বাণিজ্য- আবুল কাশেম (আবুল খায়ের গ্রুপ) ও (০৫) ক্রীড়া-মোঃ মোশাররাফ হোসেন খান (সাঁতার)। তাঁদের প্রত্যেককে ২ ভরি ওজনের স্বর্ণপদক, ৩ লাখ টাকা ও ক্রেস্ট দেয়া হবে।

তিনি বলেন, ব্যাংকের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ জুন রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে গ্রাহক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এছাড়া সংবাদ সম্মেলনের শুরুতে বিগত বছরে ব্যাংকের উল্লেখযোগ্য অর্জনসমূহ এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরেন ব্যাংকের চেয়ারম্যান এ.কে.এম. সাহিদ রেজা। চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ব্যবসায়িক পর্যালোচনা তুলে ধরে তিনি বলেন, ৩১ মার্চ পর্যন্ত মোট আমানত হয়েছে ২৩,৬৪০ কোটি টাকা। ঋণ ও অগ্রিম ২২,৬১১ কোটি টাকা। মুনাফা হয়েছে ১৫৯ কোটি টাকা। মোট রপ্তানির পরিমাণ ছিল ৪,১৪৫ কোটি টাকা। মোট আমদানির পরিমাণ ছিল ৪,৬০৫ কোটি টাকা। মোট রেমিটেন্স প্রবাহের পরিমাণ ছিল ১,০৪৫ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়— ব্যবসায়িক কর্মকান্ডের পাশাপাশি বিভিন্ন সমাজ কল্যাণমূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ২০০০ সালে “মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশন” গঠন করা হয়েছে। ২০১৮ সালে এ খাতে ব্যাংক প্রায় ১২ কোটি ২৩ লক্ষ টাকা ব্যয় করেছে।

মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশন ২০০২ সাল থেকে প্রতি বছর সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘বিশিষ্ট ব্যক্তি ও গুণীজনকে’ ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকীতে সম্মাননা প্রদান করে আসছে। এছাড়া ২০১৮ থেকে মার্কেন্টাইল ব্যাংক বেসরকারি বাণিজ্যিক ব্যাংক সমূহের মেধাবী তরুণ ব্যাংকারদের মধ্যে ।

‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়াড চালু করেছে। ২০১৮ সালে এই এওয়ার্ড পেয়েছে বিভিন্ন ব্যাংকের ০৫ জন তরুণ মেধাবী ব্যাংকার। ২০১১ সাল থেকে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার লক্ষ্যে দেশব্যাপী “মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তি” প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রতি বছর সারা দেশে জে.এস.সি, এস.এস.সি ও এইচ.এস.সি পর্যায়ে উত্তীর্ণ গরীব ও মেধাবী

শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করে আসছে
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ কামরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম, নির্বাহী কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিঃ এর চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক মোরশেদ আলম এমপি, মোঃ আনোয়ারুল হক ও আলহাজ্ব মোশাররফ হোসেন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, উপব্যবস্থাপনা পরিচালক জি.ডব্লিউ.এম. মোর্তজা, মোঃ জাকির হোসাইন ও আদিল রায়হানসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত