শিরোনাম

ভাঙা হচ্ছে ‘হাতিরঝিলের ক্যান্সার’ বিজিএমইএ ভবন

নিজস্ব প্রতিবেদক  |  ১১:১৫, এপ্রিল ১৬, ২০১৯

অবশেষে ভাঙা হচ্ছে রাজধানীর হাতিরঝিলে অবস্থিত তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র বহুল আলোচিত সেই ভবন। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ৮টা থেকে ভবনটি ভাঙার কাজ শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।ভবনের গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোন লাইনসহ সব ইউটিলিটি সার্ভিস সংযোগ বিচ্ছিন্নের মাধ্যমে এ কাজ করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিউর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, ভবনটি ভাঙার জন্য প্রাথমিকভাবে পাঁচটি বুলডোজার কাজ শুরু করেছে। এই ভবনে বেসরকারি এক্সিম ব্যাংকের একটি শাখা রয়েছে। ব্যাংকের টাকা-পয়সা অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য এর কর্মকর্তারা আরও সময় চাইলে, সকাল ৯টা থেকে তাদের দুই ঘণ্টা সময় দেওয়া হয়।

ভবনটি ভাঙার প্রস্তুতি নিয়ে হাতিরঝিলে অবস্থান নিয়েছে রাজউক কর্মকর্তারা। ভবনটি ভাঙার কার্যক্রম বাস্তবায়নের জন্য পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য মোতায়েন করা হয়েছে। পুরো ভবনটি ভাঙতে একদিন সময় লাগবে।

মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে বিজিএমইএ ভবনের সব ইউটিলিটি সার্ভিস যেমন গ্যাস বিদ্যুত, পানি, টেলিফোন লাইনসহ সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মাধ্যমে ভবনটির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

রাজউকের চেয়ারম্যান আব্দুর রহমান, রাজউক বোর্ডের সদস্যগণ, হাতিরঝিল প্রকল্পের সেনাবাহিনীর পক্ষ থেকে মেজর জেনালের সাঈদ আহমেদ, প্রধান প্রকৌশলী ও পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, জমির স্বত্ব না থাকা ও জলাধার আইন লঙ্ঘন করায় হাতিরঝিল প্রকল্প এলাকায় বিজিএমইএর বর্তমান ভবনটি ভেঙে ফেলার নির্দেশনা আসে উচ্চ আদালত থেকে। সে জন্য ভবনটি ছাড়তে গত ১২ এপ্রিল পর্যন্ত বিজিএমইএ কর্তৃপক্ষকে সময় দিয়েছিলেন আদালত।

২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে ওই ভবনটিকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যান্সারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে ভেঙে ফেলতে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বিজিএমইএ লিভ টু আপিল করে, যা ২০১৬ সালের ২ জুন আপিল বিভাগে খারিজ হয়।

ভবনের কার্যক্রম সরিয়ে নিতে উত্তরা তৃতীয় পর্বে ১১০ কাঠা জমির ওপর বিজিএমইএ নতুন ভবন নির্মাণ করছে। ইতিমধ্যে ১৩ তলা ভবনের ৬ তলার কাজ শেষ হয়েছে। গত ৩ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্মাণাধীন ভবনটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত