শিরোনাম

বাড়ল জিডিপি ও মাথাপিছু আয়

অর্থনৈতিক প্রতিবেদক  |  ১৬:২৩, মার্চ ১৯, ২০১৯

 

বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন ১ হাজার ৯০৯ ডলার। গত বছরে এই অংক ছিল ১ হাজার ৭৫১ ডলার। এছাড়া জিডিপি প্রবৃদ্ধি ছাড়াবে ৮ দশমিক ১৩ শতাংশে। গতবছর প্রবৃদ্ধির হার ছিলো ৭ দশমিক ৮৬ শতাংশ।

মঙ্গলবার (১৯মার্চ)জধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব নুরুল আমিন।

অর্থমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক আর্থিক অবস্থা ভালো হওয়ায় প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বেড়েছে। সবখাতে আয় ভালো হয়েছে। শিল্প, বিনিয়োগ, রেমিট্যান্স- সব কিছুর প্রবৃদ্ধি ভালো হয়েছে। প্রবৃদ্ধি ভালো হওয়ায় মাথাপিছু আয়ও বেড়েছে। এক বছরের ব্যবধানে মাথাপিছু আয় বেড়েছে ১৫৮ ডলার।

তিনি বলেন, এ অর্থবছর বেসরকারি বিনিয়োগ কম হয়েছে। তবে আশা করছি আগামী বছর থেকে বেসরকারি বিনিয়োগ আসবে। আমরা সব ধরণের সুযোগ-সুবিধা দিচ্ছি। যাতে বেসরকারি বিনিয়োগকারিরা আবার ফিরে আসে। ২০২০ সালের পর পরবর্তী চার বছরে প্রবৃদ্ধি ডাবল ডিজিটে পৌঁছাবে।

অর্থমন্ত্রী ব্রিফিংয়ে বলেন, অর্থনীতির প্রত্যেকটা খাতেই আমাদের প্রবৃদ্ধি ভালো। আমাদের রফতানি বেড়েছে, বিনিয়োগ বেড়েছে। ম্যানুফ্যাকচারিং খাত বেড়েছে। মূল যেসব খাত- সবগুলোই আমাদের বেড়েছে। সেজন্যই জিডিপির প্রবৃদ্ধি ভালো

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি হবে রেকর্ড ৮ দশমিক ১৩ শতাংশ এবং মানুষের মাথাপিছু আয় বেড়ে হবে ১ হাজার ৯০৯ ডলার। গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। আর ওই সময় দেশের মানুষের মাথাপিছু আয় ছিল এক হাজার ৭৫১ ডলার।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত