শিরোনাম

‘অন্ধকার তাড়াতেই লেখালেখির প্রয়াস’

প্রিন্ট সংস্করণ  |  ০৪:১০, ফেব্রুয়ারি ২০, ২০১৯

এবারের বইমেলায় বেরিয়েছে ইউনেস্কো পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ও জীবনবাদী কণ্ঠযোদ্ধা আমিরুল মোমেনীন মানিকের ১৩ ও ১৪তম বই ‘রাত নেমেছিল বুকে’এবং ‘সবুজ পরীর গান’। প্রথম বইটি কর্মেক্ষেত্রে নারী নিপীড়নের বিরুদ্ধে ভুক্তভোগীদের জবানীতে গদ্যগল্পের। আর দ্বিতীয়টি ছোটদের ছড়াগানের বই।দুটি বই-ই বেরিয়েছে বর্ষাদুপুর থেকে। মানিকের সাক্ষাৎকার নিয়েছেন রকিব হোসেন

বই দুটির কেমন সাড়া পাচ্ছেন?
অসাধারণ সাড়া পাচ্ছি, অভাবনীয়।

আপনার বইয়ে অসঙ্গতির বিরুদ্ধে দ্রোহ থাকে, তবে তা অনেককেই আঘাত করে...
অন্ধকারকে আঘাত করার জন্যই আমার কলমের প্রয়াস। হ্যাঁ, যারা অন্ধকারের কীট, তাদের বুকে আঘাত লাগবেই, এখানে আমার কিছু করার নেই। মূলত অন্ধকার তাড়ানোই আমার লেখালেখির মূল উদ্দেশ্য।

রাত নেমেছিল বুকেতে স্পর্শকাতর অনেক বিষয় উত্থাপিত হয়েছে, যা অনেকে নেতিবাচকভাবে দেখছেন?
এখানে এমন কয়েকটি গল্প উঠে এসেছে, যা বিরল, কেউ উচ্চারণ করে না। আমাদের সমাজেরই গল্প, তবে তা অপরিচিত। নিউজ প্রেজেন্টার হতে এসে ধর্ষণের শিকার হওয়ার ঘটনা যেমন উঠে এসেছে, তেমনি কর্পোরেট জগতে নারী লাঞ্ছনার নারী অকথিত গল্পও তুলে ধরা হয়েছে। ঘটনাগুলো স্পর্শকাতর হওয়ায় এখানে ভুক্তভোগী এবং নির্যাতনকারীর নাম প্রকাশিত হয়নি।

সবুজ পরীর গান নিয়ে কিছু শুনতে চাই।
সবুজ পরীর গান, শৈশবে ফিরে যাওয়ার অসাধারণ গান কাব্য। ছোটদের কাছে দারুণ প্রিয় হয়েছে এটি। আর বড়রা এটি পাঠ করলে নিশ্চিত সবুজ গায়ের ঘ্রাণ পাবে।

২০১২ সালে আপনার বিশ্ববিদ্যালয়ে কতিপয় স্টুপিড শিক্ষক বইটি তরুণদের মধ্যে সর্বাধিক বিক্রি হয়েছিল, সেটি নিয়ে কিছু বলবেন কী?
দেখুন, বইটির আকাট্য তথ্য ছিলো বলেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আমার বিরুদ্ধে মামলা, শারীরিক লাঞ্ছনা এবং গুপ্ত হামলা করার ষড়যন্ত্র করলেও শেষতক তা পারেনি। শিক্ষক বলেই তাদের অন্যায় ঢেকে দেয়া অমানবিক এবং জঘণ্য কাজ। বিবেকের তাড়না থেকেই আমি এটি লিখেছি। যে কোনো অসঙ্গতির বিরুদ্ধে আমার কলম চলবেই।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত