শিরোনাম
রায় লিখুন বাংলায়, যাতে মানুষ বোঝে : বিচারকদের প্রধানমন্ত্রী ‘পুরান ঢাকায় আর দাহ্য পদার্থের গোডাউন রাখতে দেব না’ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে চকবাজারে আগুন : শিল্পমন্ত্রী 'সরকারের দায়িত্বহীনতায় বহু মানুষ অকারণে জীবন হারাচ্ছে' অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন ‌'হতাহতদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর' চকবাজারে অগ্নিকাণ্ড : উদ্ধার অভিযান সমাপ্ত, ৭০ জনের মৃত্যু ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা ভুয়া প্রশ্নপত্র ফাঁস : থামছেই না বেপরোয়া চক্র

ফিরছেন আইয়ুব বাচ্চু

প্রিন্ট সংস্করণ॥বিনোদন প্রতিবেদক  |  ০১:০২, নভেম্বর ১৮, ২০১৮

রুপালি গিটার ছেড়ে সদ্যই ওপারে পাড়ি জমিয়েছেন বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি তারকা আইয়ুব বাচ্চু। তাকে স্মরণে এবার বিশেষ আয়োজন করা হয়েছে ভারতের কলকাতায়। আগামী ২৪ নভেম্বর কলকাতা শহরের পাটুলি মেলা মাঠে একটি কনসার্টের আয়োজন করেছে ‘ক্যাফে কবিরা’। ওই অনুষ্ঠানে গান গাইবেন দুই বাংলার শিল্পীরা। ‘ইউএসলাইভ’র সহযোগিতায় ওইদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত ‘দুই বাংলার রকবাজি’ শীর্ষক গানের অনুষ্ঠানটি চলবে বলে এই সময় জানিয়েছে। প্রিয় শিল্পীর স্মরণের এ আয়োজনে ভারত থেকে গাইবেন- অনিন্দ্য (শহর), অভিজিৎ বর্মণ, সৌমিত্র রায় (ভূমি), উপল (চন্দ্রবিন্দু), গাবু (লক্ষ্মীছাড়া), বুলা (মাহীনের ঘোড়াগুলি), বাপি (মাহীনের ঘোড়াগুলি), শিলাজিৎ, সিধু, ব্রক্ষ্মখ্যাপা, দেব চৌধুরী। এছাড়া বাংলাদেশ থেকে গাইবেন- মাকসুদ হক (ফিডব্যাক, মাকসুদ ‘ও’ ঢাকা), সিনা হাসান ‘ও’ বাংলা ফাইভ (বাংলাদেশ), লিংকন ডি কস্টা, জেকব ডায়াস (আইয়ুব বাচ্চুর প্রথম গিটার শিক্ষক এবং সুব্রত বড়ুরা রনি। গত ১৮ অক্টোবর রাজধানীর স্কয়ার হাসাপতালে পরপারে পাড়ি জমান বাংলাদেশের ব্যান্ড সংগীতকে এগিয়ে নেওয়ার অন্যতম অগ্রপথিক আইয়ুব বাচ্চু।
ব্যান্ড দল এলআরবির লিড গিটারিস্ট ও ভোকালিস্ট আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী। গিটার বাদনে তার খ্যাতি ছিল পুরো ভারতীয় উপমহাদেশেই। চার দশক বাংলাদেশের তরুণদের গিটারের মূর্ছনায় মাতিয়ে রাখা রকস্টারের বয়স হয়েছিল ৫৬ বছর।আইয়ুব বাচ্চুর কণ্ঠে ‘ফেরারী এই মনটা আমার’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘একদিন ঘুমভাঙা শহরে’, ‘চল বদলে যাই’, ‘এখন অনেক রাত’, ‘রুপালি গিটার’, ‘হাসতে দেখ গাইতে দেখ’র মত বহু গান শ্রোতাদের হৃদয়ে জেগে থাকবে বহু বছর।
এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত