শিরোনাম

তারকাদের ‘মা’

প্রিন্ট সংস্করণ  |  ০৪:২২, মে ১২, ২০১৯

এ ভুবনে সবচেয়ে মধুর শব্দ ‘মা’। শব্দটি উচ্চারণের সঙ্গে সঙ্গে হূদয়ে নেমে আসে প্রশান্তি। মা সর্ম্পকে হুমায়ূন আহমেদ লিখেছেন, ‘মা হলো পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নিই বিনা সুদে অকৃত্রিম ভালোবাসা।’ বিশ্ব মা দিবস উপলক্ষে শোবিজের তারকাদের নিয়ে দৈনিক আমার সংবাদের বিশেষ আয়োজন-

ছোটবেলা থেকেই মায়ের সঙ্গে আমার সখ্য : মৌসুমী
আমি আমার মা বাবার প্রথম সন্তান। প্রথম সন্তান হিসেবে জন্মের পর থেকেই অনেক আদর, স্নেহ মায়া মমতায় আমি বেড়ে উঠেছি। ছোটবেলা থেকেই মায়ের সঙ্গে আমার সখ্য। মায়ের আদর স্নেহ ভালোবাসায় প্রত্যেক সন্তানই বেড়ে উঠে। আমার কাছে মনে হয় আমার মা আমাকে একটু বেশিই ভালোবাসতেন। তাই কখনোই আমার মা আমাকে চোখের আড়াল হতে দিতেন না। এখনো আমি বাইরে থেকে বাসায় ফেরার পর ‘মাম্মি’ বলে যখন আম্মু ডাকেন তখন প্রাণটা জুড়িয়ে যায়।

আম্মু আমাকে মোহাম্মদ বলে ডাকতেন : বুবলী
মায়ের কথা বলতে গেলেই সবার আগে আমার নানুর কথা ভীষণ মনে পড়ে। নানুর সঙ্গে থেকেই আমি নামাজ পড়া শিখেছি, রোজা রাখতে শিখেছি। সেই নানু যখন আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন তখন আমার আম্মুকে দেখেছি তিনি কতটা কষ্ট পেয়েছেন। বোনদের মধ্যে সবার ছোট ছিলাম বলে আম্মু আমাকে মোহাম্মদ বলে ডাকতেন। আমাকে ছেলেদের পোশাক পড়িয়ে রাখতেন। যখন বুঝতে শিখেছি মোহাম্মদ ছেলেদের নাম তখন আমার খুব অভিমান হতো। কেন আমাকে ছেলেদের নামে ডাকা হবে। পরবর্তীতে আম্মু আমাকে ভুবন বলে ডাকতে শুরু করেন। সেই যে আমাকে আম্মু ভুবন বলে ডাকতে শুরু করলেন, এখনো ভুবন বলেই ডাকেন। আমার আজকের অবস্থানের পেছনে আম্মুর অবদান সবচেয়ে বেশি।

মা আমার সবচেয়ে ভালো বন্ধু : নুসরাত ফারিয়া
মা আমার সবচেয়ে ভালো বন্ধু। তাই আমার মনে হয়, আমাদে সেলিব্রেশনটা সারা বছর জুড়েই থাকে। এবার মনে হয় মা দিবস এবং ঈদে শপিং একসঙ্গে করব। আম্মু সবসময় আমার সঙ্গেই থাকনে। আম্মুর অনেকগুলো উপদেশ আমি মেনে চলার চেষ্টা করি। আম্মু সম্পূর্ণ গৃহিণী। উনি যেভাবে কাজ এবং পরিবার ব্যালেন্স করেন আমি সেটাকে রপ্ত করার চেষ্টা করছি। আশা করি এটা আমার ভবিষ্যৎ জীবনকে আরও ভালো করতে সাহায্য করবে। কাজ এবং ব্যক্তিগত ব্যাপারে আম্মু খুব একটা সম্পৃক্ত হন না। সবসময় বলেন, নিজে থেকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এক ধরনের স্বাধীনতা আছে। তুমি যদি ভুলও কর, তুমি সেখান থেকে শিখতে পারবে। আম্মু শুধু বলেন, তুমি যদি এক টাকা রোজগার করো তাহলে মনে করবে, ৩০ পয়সা তোমার আর ৭০ পয়সা মানুষের। আমার জীবনের সবচেয়ে দামি উপদেশ এটা।

এখন পর্যন্ত মা আমার সঙ্গে : বাপ্পি চৌধুরী
আমার জীবনে সবচেয়ে ভালোবাসার মানুষ মা। মা আমার জন্য ঢাকায় চলে আসছেন। পুরো পরিবারকে নিয়ে ঢাকায় চলে আসছেন। এখন পর্যন্ত মা আমার সঙ্গে আছেন। মা এখনো আমাকে নিয়ে চিন্তা করেন। বাসায় থাকলে ঘুম থেকে উঠার পর মা এখনো মাথায় হাত বুলিয়ে দেয়। আমি যখন বাসা থেকে বের হই তখন মা আমাকে লিফট পর্যন্ত এগিয়ে দেয়। আম্মা জানে আমি সারারাত এসি চালিয়ে ঘুমাতে পারি না। মা ভোরে রাতে এসে এসি বন্ধ করে দেয়। আম্মা এখনো বলে, কারো সঙ্গে ঝগড়া করিস না। সাবধানে বাড়ি ফিরিস।

প্রতিদিনই আমার মা দিবস : বিদ্যা সিনহা মিম
মা দিবস নিয়ে আলাদা করে বলার কিছু নেই আসলে। কারণ আমার জন্য প্রতিদিনই মা দিবস। প্রতিটা দিনই মায়ের সঙ্গে খুব সুন্দরভাবে কাটে। মাকে নিয়ে অনেক স্মৃতি, মজার ঘটনা, অনেক কিছুই আছে আমার। ছোটবেলা থেকেই মা আমার খুব প্রিয়। মায়ের দেয়া অনেকগুলো উপদেশ অনেকগুলো আমি মেনে চলার চেষ্টা করি। আমি যদি কোনো বিষয়ে আপসেট বা শকড হয়ে যাই তখন মা খুব টেনশনে থাকে। মা দিবস উপলক্ষে আলাদা করে মাকে কিছু বলার নেই। কারণ মা জানে আমি তাকে কী বলব। একসঙ্গে থাকতে থাকতে আমাদের সর্ম্পকটা সত্যি অন্যরকম হয়ে গিয়েছে। আমার জীবনের সবচেয়ে ভালো বন্ধু হলো আমার মা।

মা সবসময় আমার পাশে আছেন : আঁখি আলমগীর
আমি খুব ভাগ্যবান একজন সন্তান। বাবার কারণে আমাদের বাসায় অনেক অভিনেতা-অভিনেত্রীরা আসতেন। আবার আমার মায়ের কারণে অনেক কবি সাহিত্যিকের আনাগোনা ছিলো বাসায়। আমার সঙ্গীত জীবনের পথচলায় আমার বাবা-মা সবসময় আমার পাশে ছিলেন, আছেন। আমার মায়ের লেখা অনেক গান আছে। মায়ের লেখা গান নিয়ে একটি অ্যালবাম করার পরিকল্পনা করছি। এটা আমার মায়ের প্রতি, মায়ের লেখা গানের প্রতি ভালোলাগা ভালোবাসা থেকে করব।

মায়ের কোনো তুলনা হয় না : পূর্ণিমা
মায়ের গর্ভ থেকে জন্ম নেয়ায় আমি আজকের পূর্ণিমা। তাই মায়ের প্রতি অনেক শ্রদ্ধা, ভালোবাসা আর কৃতজ্ঞতা। মহান আল্লাহর কাছে দোয়া করি, তিনি যেন আমার মাকে সবসময় ভালো রাখেন, সুস্থ রাখেন। আমি নিজেও একজন মা। তাই মায়ের কষ্টটা এখন খুব ভালোভাবে বুঝতে পারি। মায়ের কোনো তুলনা হয় না। না জেনে না বুঝে মাকে অনেক কষ্ট দিয়েছি। কিন্তু আর কখনো মাকে কষ্ট দিতে চাই না। সবাই আমার মায়ের জন্য দোয়া করবেন। আর আমার বাবাকে যেন আল্লাহ বেহেস্তবাসী করেন সেই দোয়াও চাই সবার কাছে।

মায়ের ভালোবাসা অফুরান : সাইমন সাদিক
মা দিবস আসলে একদিনে বন্দি করার মতো কিছু না। জন্ম থেকে সারাজীবনই মায়ের সঙ্গে সর্ম্পক। মায়ের ভালোবাসা অফুরান, যেখানে কোনো খাদ নেই। মা হলেন একমাত্র অধিকারের জায়গা। যেখানে কোনো চাওয়া পাওয়া নেই, আছে শুধু ভালোবাসা, মাঝে মাঝে অভিমান। মায়ের সঙ্গে সর্ম্পকটা আসলে ভিন্নরকম। মায়ের সঙ্গে সব কিছু শেয়ার করা যায়। কোনোরকম চিন্তা ছাড়াই সব শেয়ার করা যায়। ভালোলাগা, মন্দলাগা এসব ভাবতে হয় না। আল্লাহর রহমতে আম্মা এখনো সুস্থ আছেন। আল্লাহর কাছে চাই তিনি যেন সব সময় সুস্থ থাকেন।

ম্মু আমাকে সাহস জুগিয়েছেন : মেহজাবিন
আমার জীবনে চলার পথের প্রতিটি পদক্ষেপে আম্মু আমাকে সাহস যুগিয়েছেন। অভিনয় জীবনের আজকের সাফল্যের পেছনে আম্মু আমার সঙ্গে ছিলেন। যে কারণেই কিন্তু আমি আজকের মেহজাবিন হতে পেরেছি। না জেনে না বুঝে আম্মুকে কষ্ট দিয়েছি। তবে তাকে অনেক বেশি কষ্ট দেইনি আমি। তারপরও আম্মুর কাছে সরি। আম্মু প্রায়ই তার শরীরের নানান সমস্যা নিয়ে কথা বলেন। তার মাথা ব্যথা করে, কোমর ব্যথা করে, ডায়াবেটিকসর সমস্যা। তাই এসব কথা যখন শুনি তখন মনে হয় নিজের শরীরটা কেটে যদি আম্মুকে দিয়ে দিতে যদি পারতাম, তাতেও যদি আম্মু পুরোপুরি সুস্থ থাকতেন আমি শান্তি পেতাম।

আম্মু মানেই ভালোবাসা : লাবিবা
আমার কাছে আম্মু সব। যখন আম্মু আমার থেকে দূরে থাকে তখন আম্মুকে খুব মিস করি। আম্মুর ছোট ছোট অনেক কথা মিস করে। আমি গানের রাজা চ্যাম্পিয়ন হওয়ার পেছনে আম্মুর অবদান অনেক বেশি। গানের রাজা জার্নির শুরু থেকে শেষ পর্যন্ত আম্মু আমার সঙ্গে ছিলেন, ঢাকায় ছিলেন। ক্যাম্পে থাকা সময় প্রতি শুক্রবার আম্মুর সঙ্গে দেখা করতে পারতাম। তখন অনেক ভালো লাগত। গানের রাজা এপিসোডগুলোতে যখন আম্মু আসত তখন অনেক ভালো লাগত। আম্মু মানেই ভালোবাসা। আম্মু মানে অনেক কিছু, বলে শেষ করা যাবে না। আম্মু তুমি ভালো থেকো, আমার সঙ্গেই থেকো।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত