শিরোনাম

ছোটপর্দায় বৈশাখ

প্রিন্ট সংস্করণ  |  ০১:৩৬, এপ্রিল ১৪, ২০১৯

বাংলাভিশন : বাংলা নববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘মোজো বৈশাখী উৎসব’ সরাসরি সমপ্রচার করবে বাংলাভিশন। এই বৈশাখী উৎসবে গান পরিবেশন করবেন জেমস, ফিডব্যাক, ওয়ারফেজ, আর্টসেল, মিলাসহ আরও অনেকে। আজ সকাল থেকে দিনব্যাপি চলবে এ অনুষ্ঠান। বাংলা নববর্ষ উপলক্ষে বাংলাভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘অপ্রত্যাশিত ভালোবাসা’। মাহমুদুর রহমান হিমির পরিচালনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আফরান নিশো, মেহজাবিন প্রমুখ। আজ রাত ০৮ টা ১০ মিনিটে প্রচার হবে নাটকটি। জাকারিয়া সৌখিনের রচনা ও পরিচালনায় বিশেষ নাটক ‘মেঘ জমেছে মনে’ প্রচার হবে রাত ৯টা ১০ মিনিটে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা, ইরফান সাজ্জাদ, সম্পা নিজাম প্রমুখ।

চ্যানেল আই : বাংলা নববর্ষকে বরণ করে নিতে চ্যানেল আই ও সুরের ধারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে ৮ম বারের আয়োজন করেছে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান ‘লিভার আয়ুশ হাজারও কণ্ঠে বর্ষবরণ ১৪২৬’। আজ সকাল থেকে শুরু হওয়া অনুষ্ঠানটির নেতৃত্বে দিবেন রেজওয়ানা চৌধুরী। এবারের মেলায় ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং স্বস্ত্রীক উপস্থিত থাকবেন। তিনি পড়ালেখা করেছেন ময়মনসিংহ ও বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ থেকে। তিনি বাংলা বলতে পুরোপুরি পারেন এবং বোঝেন। প্রতি বছরই বর্ষবরণ উৎসবের একটা প্রতিপাদ্য থাকে। এবারের প্রতিপাদ্য ‘লোকজ সুরে বাংলা গান’। বর্ষবরণ উৎসবে থাকবে দেশের জনপ্রিয় নবীন ও প্রবীণ শিল্পীদের পরিবেশনার পাশাপাশি চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদে গানরাজ, গানের রাজা ও বাংলার গানের শিল্পীরা। নৃত্য পরিবেশন করবেন চ্যানেল আই সেরা নাচিয়ের শিল্পীরা।

দীপ্ত টিভি : পহেলা বৈশাখের বিশেষ আয়োজন থাকছে দীপ্ত টিভিতে। সকাল ৮টা থেকে ‘ফাস্ট ওয়াশ নিবেদিত বাংলা বর্ষবরণ ১৪২৬’। প্রথমে থাকছে জনপ্রিয় সংগীত শিল্পী লিলি ইসলামের পরিচালনায় বর্ষবরণের গান। পরিবেশনায় থাকছে ‘উত্তারায়ন’। বর্ষবরণের গানের পর থাকছে লিলি ইসলাম, শিমু দে, মামুন জাহিদ ও দেবলিনা সুরের একক গান। সকাল ৯টা ৩০মিনিট থেকে দুপুর ০২টা পর্যন্ত বিশেষ বৈশাখী কনসার্ট ‘দীপ্ত উল্লাস‘। যার প্রথমে থাকছে নৃত্যানুষ্ঠান, পরিচালনা করবেন সোহাগ এবং অংশগ্রহণ করবেন মেহজাবিন, চাদঁনী, তানহা তাসনিয়া ও তারকা শিল্পীরা। আরো থাকবে গেম ও ফান শো। দেবাশীষ বিশ্বাসের উপস্থাপনায় গান পরিবেশন করবেন কিশোর, মুহিন, শাহানাজ বেলী এবং কৃষ্ণকলি।

মাছরাঙা টেলিভিশন : পহেলা বৈশাখ উপলক্ষে মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘আব্বাস মিয়া ও সাদা পরীর গল্প’। আনন জামানের রচনা ও রাখাল সবুজের পরিচালনায় এতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, মীম মানতাসা, মাসুম আজিজ প্রমুখ। আজ রাত ৮ টায় প্রচার হবে নাটকটি। গল্পে দেখা যাবে, আব্বাস মিয়ার বাড়িতে একটা পরীকে ধরে আটকে রাখা হয়েছে। এ খবরে গ্রামে হৈ চৈ পড়ে গেছে। দলে দলে লোকজন আব্বাস মিয়ার বাড়ির দিকে ছুটছে সেই পরী দেখার জন্য। কিন্তু আব্বাস মিয়া কাউকে পরী দেখাবে না। একজন বুদ্ধি দেয়, পরী দেখানোর জন্য টিকেট চালু করতে। আব্বাস মিয়া তাতে সায় দেয়। দশ টাকা দিয়ে টিকেট কেটে পরী দেখার জন্য লাইন দেয় শত শত লোক। বাড়ির পেছনে পুকুরের মাঝখানে একটা বাঁশের মাচা ঘর তৈরি করে পরীকে বেঁধে রাখা হয়েছে। লোকজন সারিবদ্ধভাবে পুকুরের পাড় থেকে পরীকে দেখে। ধবধবে সাদা পোশাকের অপরূপ সুন্দরী সেই পরীকে দেখে সবাই অবাক হয়। এদিকে, গ্রামের এক ছেলে পরীকে দেখে তার প্রেমে পড়ে যায়। তার কাছে মনে হয় এই পরীই তার হারিয়ে যাওয়া প্রেমিকা। এরপর নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটক ‘আব্বাস মিয়া ও সাদা পরীর গল্প’।

এসএ টেলিভিশন : পহেলা বৈশাখ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘ওগো বিদেশিনী’। পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত এই অনুষ্ঠানে উপস্থাপিকা একজন বিদেশিনীকে বাঙালী সাজে সাজানোর প্রয়াস দেখাবেন এবং সঙ্গে থাকবে একজন বিদেশী ডিজাইনার। উপস্থাপক ও ডিজাইনার মিলে ঢাকার বিভিন্ন লোকেশনে যাবে মডেলের পোশাক ও রূপ সজ্জার বিভিন্ন উপকরন সংগ্রহ করার জন্য,তার সাথে সাথে তারা খুঁজে পাবে বাংলাদেশের ঐতিহ্য, খাবার ও দর্শনীয় স্থান। পুরো অনুষ্ঠানটি ধারন করা হয়েছে ট্রাভেল শোর আঙ্গিকে। আজ বিকেল ৩টায় প্রচার হবে অনুষ্ঠানটি। বিশেষ অনুষ্ঠান নৃত্যনাট্য-‘মহুয়া’ প্রচার হবে বিকেল ৪টায়। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাহীন মাহমুদ।

দুরন্ত টেলিভিশন : পহেলা বৈশাখ উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে দুরন্ত টেলিভিশন। আজ রাত ৯টা ৩০ মিনিটে থাকছে ‘রঙের খেলায় সুরের ভেলায়’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। অনুষ্ঠানে আড্ডা দেবেন শিল্পী দেবলীনা সুর, চম্পা বণিক ও আবিদা সুলতানা। তিন খালামনির সঙ্গে গানে মেতে উঠবে শিশুরা। ‘রঙের খেলা সুরের ভেলায়’ পরিচালনা করেছেন পার্থ প্রতিম হালদার ও জামাল হোসেন আবির। পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ প্রচার হবে রাত ১০টায়। ‘সব মানিকের জন্য স্কুল চাই’ স্লোগান নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ। বিশেষ নাচের অনুষ্ঠান ‘লাঠিনাচ’ প্রচার হবে আজ বিকেল ৫টায়। এতে বিভিন্ন নৃত্যে অংশগ্রহণ করেছেন তমা, তন্নি, কুটি, রাবেয়া, বন্যা, হিজাজ, রানা, নূর, রুবি, আশা, সাথি, সায়েম, হাবিবুর।

বৈশাখী টিভি : বৈশাখী আয়োজনে সরাসরি পারফর্ম করবেন জেমস। পহেলা বৈশাখ সকাল ১০ টায় বৈশাখী কনসার্ট ‘আলোকের এই ঝর্ণাধারা-২০১৯’ রমনার জামতলা থেকে সরাসরি সমপ্রচার করবে বৈশাখী টেলিভিশন। চলবে বিকাল ৫টা পর্যন্ত। আয়োজনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। অংশ নেবেন নগর বাউল জেমস ছাড়াও অংশ নেবেন ঐশী, কর্ণিয়াসহ ডিএমপির তালিকাভুক্ত শিল্পীরা। প্রযোজনা এস আলী সোহেল। সকাল ৭টা ২০মিনিটে প্রচার হবে লোকজ গানের সঙ্গে শিশু নৃত্যশিল্পীদের অংশগ্রহণে নৃত্যানুষ্ঠান ‘ইচ্ছে ঘুড়ি’। নৃত্য পরিচালনায় সম্বিতা রায়, ফাহমিদা কাকলী এবং তুষার আহমেদ। প্রযোজনা শাহ আলম। বিকেল ৫টা ২৫ মিনিটে প্রচার হবে বৈশাখের বিশেষ সংগীতানুষ্ঠান। গান গাইবেন সালমা, বিউটি, দোয়েল, ঐশী, বিন্দু কনা, রাফাত ও অন্যান্য।
এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত