শিরোনাম

কিশোরগঞ্জে বিশ্বের সবচেয়ে ‘বড়’ বিজ্ঞান ক্লাস

০২:০৭, জানুয়ারি ১২, ২০১৭

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে বাংলাদেশের নাম অন্তর্ভুক্তির লক্ষ্যে অনুষ্ঠিত হলো বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ব্যবহারিক ক্লাস। গতকাল বুধবার সকালে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা প্রশাসনের আয়োজনে থানার মাঠে ৩২০০'র বেশি শিক্ষার্থী নিয়ে এই ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হয়। ১৩টি প্রাথমিক বিদ্যালয় ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ছাত্র-ছাত্রীরা এতে অংশগ্রহণ করে। সুষ্ঠুভাবে ক্লাস নেওয়ার জন্য সেখানে ২১টি এলইডি মনিটর সিস্টেম ব্যবহার করা হয়।

এর আগে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে বিজ্ঞান ক্লাস ২০১৬ সালের ১৬ আগস্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। ওই ক্লাসে ২৯০০০ শিক্ষার্থী অংশ নেয়।

বুধবারের এ ক্লাসে উপজেলার ২৩টি প্রাথমিক বিদ্যালয় ও ৫টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। ক্লাসরুমের উচ্চতা ছিল ১০ ফুট, দৈর্ঘ্যে ২৪৬ ফুট এবং প্রস্থে ১৭২ ফুট। ২১টি এলইডি মনিটরের মাধ্যমে ক্লাস নেওয়া হয়।

এ ক্লাস পরিচালনা করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৫০ জন শিক্ষক। তাদের সহায়তা করেন উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ জন শিক্ষক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ড. ঊর্মি বিনতে সালাম জানান, গিনেস বুক কর্তৃপক্ষের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে। এ ক্লাসের ভিডিওচিত্র গিনেস বুক কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ভিডিওচিত্র দেখে তারা সিদ্ধান্ত নেবে।

এদিকে এ ক্লাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আর অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপন, জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস, কুলিয়ারচর পৌরসভার মেয়র ইমতিয়াজ বিন জিসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম হায়দার ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত