শিরোনাম

আসছে বই মেলায় শাম্মী তুলতুলের ‘ভূত যখন বিজ্ঞানী’

মেহেদী হাসান মাসুদ, বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি  |  ১৬:৫৫, জানুয়ারি ১৭, ২০১৯

বই মেলায় শাম্মী তুলতুলের নতুন ও তৃতীয় বই ‘ভূত যখন বিজ্ঞানী’। শিশু -কিশোরদের জন্য ৮ম বই। বইটিতে ১২ টি গল্প রয়েছে। এখানে মুক্তিযুদ্ধ হাস্যরস ও শিক্ষামূলক গল্প রয়েছে। বর্তমানে বাংলাদেশে সাড়া জাগানো লেখকদের মধ্যে শাম্মী তুলতুল অনন্য। বইটি প্রকাশিত হচ্ছে প্রতিভা প্রকাশ থেকে, প্রকাশক মঈন মুরসালিন। প্রচ্ছদ করেছেন, নিসা মাহজাবিন। বইয়ের দাম ধরা হয়েছে ১০০ টাকা মাত্র।

তাছাড়া মেলায় ‘একজন কুদ্দুস’ ও ‘কবি নজরুল’ নামে তার আরও দু’টি বই বের হচ্ছে শিশু- কিশোরদের জন্য। এটি একটি ঐতিহাসিক কিশোর উপন্যাস। ১৯৩২ সালে কবি নজরুল ও কুদ্দুসের অজানা কথামালা জানা যাবে এই উপন্যাসটি থেকে। বইটি নিয়ে যাবে সব ধরনের পাঠককে সত্যিকার গল্পের এক রুপকথার জগতে। এটি প্রকাশিত হচ্ছে শীর্ষ প্রকাশনী অনিন্দ্য প্রকাশ থেকে। দাম ধরা হয়েছে ২০০ টাকা। প্রচ্ছদ করছেন মুনিরা হোসেন। বইটির ফ্ল্যাপ লিখেছেন জনপ্রিয় কথাসাহিত্যিক জাকির তালুকদার।

আরেকটি হল কচ্ছপ রাজার রাজপ্রাসাদ। প্রকাশিত হচ্ছে পদক্ষেপ বাংলাদেশ থেকে।দাম ১০০ টাকা। প্রচ্ছদ করেছেন সজল।উল্লেখ্য যে একটি সাহিত্য,সাংস্কৃতিক,রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও অভিজাত পরিবারের শাম্মী তুলতুলের জন্ম। দীর্ঘ ১৩ বছর ধরে তিনি বাংলাদেশের জাতীয় ও ভারতের পত্র পত্রিকায় লেখালেখি করে যাচ্ছেন।

উল্লেখ্য, একটি সাহিত্য, সাংস্কৃতিক, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও অভিজাতে পরিবারে শাম্মী তুলতুলের জন্ম। পারিবারিক ও নিজের ইচ্ছাশক্তির বলে ছোটবেলা থেকেই তার লেখালেখির হাতেখড়ি। সেই থেকে এক যুগের চাইতেও বেশি সময় ধরে দৈনিক প্রথম আলো, সমকাল, কালের কণ্ঠ, ইত্তেফাক, বাংলাদেশ প্রতিদিন ও ভারতের বিভিন্ন পত্র- পত্রিকায় লেখালেখি করে শীর্ষে আছেন। পড়াশোনা আর লেখালেখির পাশাপাশি তিনি আবৃত্তি ও বেতারে অনুষ্ঠান গ্রন্থনাও করে থাকেন এবং সংগঠন পাঠাগার আন্দোলন বাংলাদেশের ব্রান্ড এম্বাসেডর হিসেবে যুক্ত আছেন। তিনি নজরুল অগ্নিবীণা সাহিত্য পুরস্কার সহ অন্যান্য জাতীয় সন্মাননায় ভূষিত হন।

প্রতিটি বইতেই অন্তত একটি করে মেসেজ রাখার চেষ্টা করেন তিনি। ছোটদের বইগুলোতে হাস্যরসের পাশাপাশি থাকছে শিক্ষণীয় অনেক বিষয়। সবসময় ইতিবাচক মানসিকতা লালন করা লেখক শাম্মী তুলতুল চান, লেখালেখির মাধ্যমে সমাজ পরিবর্তনে অবদান রাখতে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত