শিরোনাম

এবার অর্থনীতিতে নোবেল জিতলেন দুই মার্কিন

আমার সংবাদ ডেস্ক  |  ১৯:২১, অক্টোবর ০৮, ২০১৮

অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ উইলিয়াম ডি নর্ডহাউস এবং পল এম রোমার। জলবায়ু অর্থনীতির জন্য নর্ডহাউস এবং এন্ডোজেনাস গ্রোথ থিওরির জন্য রোমারকে এ পুরস্কার দেয়া হচ্ছে।

সোমবার (০৮অক্টোবর) স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই পুরস্কার ঘোষণা করে।

জলবায়ু পরিবর্তনকে দীর্ঘমেয়াদী ম্যাক্রোইকোনমিক বিশ্লেষণের সঙ্গে যুক্ত করার সম্মাননা হিসেবে এবার অর্থনীতিতে নোবেল পেলেন উইলিয়াম নর্ডহাউস। তিনি গবেষণায় দেখিয়েছেন, গ্রিনহাউজ গ্যাস নির্গমনের ফলে সৃষ্ট জলবায়ুগত সমস্যার সবচেয়ে সুবিধাজনক সমাধান হলো পৃথিবীর সব দেশের ওপর সুশৃঙ্খলভাবে কার্বন ট্যাক্স বসানোর বৈশ্বিক পরিকল্পনা প্রণয়ন করা।

অন্যদিকে, পল রোমার নোবেল পেয়েছেন প্রাযুক্তিক উদ্ভাবনকে দীর্ঘমেয়াদী ম্যাক্রোইকোনমিক বিশ্লেষণে সংযোজনের সফলতার বিনিময়ে। বর্তমানে যা এন্ডোজেনাস গ্রোথ থিওরি হিসেবে পরিচিত, তার ভিত্তিই রোমারের গবেষণা। তার এই তত্ত্বের সূত্র ধরে অসংখ্য নতুন নতুন গবেষণা পরিচালনা সম্ভব হয়েছে যা দীর্ঘস্থায়ী স্বচ্ছলতা আনতে সক্ষম এমন নতুন নতুন কলাকৌশল বের করে আনতে সহায়তা করছে।

চলতি বছরের ১ অক্টোবর থেকে এবারের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রথম দিন চিকিৎসাবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোনজো যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন। ২ অক্টোবর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ী হিসেবে মার্কিন বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি বিজ্ঞানী জেরার্ড মাওরো ও কানাডার বিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করা হয়। রসায়ন শাস্ত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হয় ৩ অক্টোবর। রসায়নে নোবেল পান মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার। ৫ অক্টোবর ঘোষিত শান্তিতে নোবেল পান ইরাকের কুর্দি মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজি। এরপর আজ অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। এর মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত