শিরোনাম

অর্থনীতিতে নোবেল জিতলেন রিচার্ড এইচ থ্যালার

আমার সংবাদ ডেস্ক  |  ১৭:০৩, অক্টোবর ০৯, ২০১৭

অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন আমেরিকান প্রথিতযশা অর্থনীতিবিদ রিচার্ড এইচ থ্যালার। সোমবার (৯ অক্টোবর) নোবেল পুরস্কার মনোনয়ন কর্তৃপক্ষ রয়্যাল সুইডিশ একাডেমি তার নাম ঘোষণা করে।

অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে মনস্তত্ত্বের প্রভাব বিষয়ে গবেষণার জন্য তিনি এ বছর অর্থনীতিতে নোবেল জিতেছেন। ৭২ বছর বয়সী মার্কিন এই অর্থনীতিবিদ ১৯৪৫ সালে যুক্তরাষ্ট্রের ইস্ট অরেঞ্জে জন্মগ্রহণ করেন। থ্যালার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক।

থ্যালার জানিয়েছেন, তার কাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হচ্ছে, অর্থনীতির এজেন্ট হিসেবে মানুষের স্বীকৃতি। যা অবশ্যই অর্থনীতির বিভিন্ন মডেলের সাথে অন্তর্ভুক্ত করতে হবে।

রিচার্ড এইচ থ্যালার অর্থনীতির বাইরে হলিউডেও বেশ পরিচিত। ‘দ্যা বিগ শর্ট’ নামের একটি অর্থনীতি বিষয়ক সিনেমাতেও তিনি কাজ করেছেন। এ সিনেমায় তিনি আচরণগত অর্থনীতির পাশাপাশি বেশ কয়েকটি বিষয় নিয়ে ব্যাখ্যা দেন। যার মধ্যে তার নোবেল পাওয়া কাজও ছিল।

উল্লেখ্য, বিভিন্ন ক্যাটাগরিতে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তবে অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। এ বছরের বিজয়ীসহ অর্থনীতিতে এ পর্যন্ত ৪৮ বার পুরস্কার ঘোষণা করা হয়েছে

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত