শিরোনাম

শ্রদ্ধা আর ভালোবাসায় নজরুলকে স্মরণ

১১:৪৬, মে ২৬, ২০১৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাম্য ও মানবতাবোধের চেতনায় উজ্জ্বীবিত হয়ে অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার আহ্বান নিয়ে উদযাপিত হয়েছে ১১৮তম জন্মবার্ষিকী। গতকাল বৃহস্পতিবার ভোরে জাতীয় কবির সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সেই আয়োজনের সূচনা হয়। ১৮৯৯ সালের ২৪ মে (১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দ) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কাজী নজরুল ইসলাম।

শৈশবেই স্বজন হারানো ‘দুখু মিয়া’ দারিদ্র্য আর সব বাধা ঠেলে একসময় বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা হয়ে ওঠেন। বাংলা ভাষার কবিতাপ্রেমিদের কাছে নজরুল প্রেমের কবি, চির যৌবনের দূত; সেইসঙ্গে তিনি বিদ্রোহী, গৃহত্যাগী বাউ-ুলে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সমাধিসৌধে ফুল দিয়ে কবিকে স্মরণ করে বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। কবি পরিবারের পক্ষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন তার দুই নাতনী খিলখিল কাজী ও মিষ্টি কাজী। খিলখিল কাজী বলেন, বিশ্বজুড়ে চলমান এ নাশকতা, সহিংসতার সময়ে দাদুর মতো নির্লোভ, নির্ভীক ও সাহসী এক নায়কের দরকার ছিল। মানুষকে ভালোবাসাই ছিল দাদুর প্রধান আদর্শ।

তিনি গোটা বাঙালি জাতির শির চির উন্নত করে গেছেন। গান, কবিতা বা রচনায় তিনি মানুষকে আলোকিত করতে চেয়েছেন। নজরুলের আদর্শকে জাতীয় জীবনে সঠিকভাবে ধারণ বা চর্চা করা হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি। দাদু অন্যায়ের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ করতে শিখিয়ে গেছেন। কিন্তু আমরা কি তাকে সত্যি অনুধাবন করতে পেরেছি? চোখের সামনে ঘটে যাওয়া নানা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠে আমরা কি তার উত্তরসূরী হতে পেরেছি? সারা বিশ্বে নজরুলের রচনা ছড়িয়ে দিতে তার রচনাবলির যথাযথ অনুবাদের ওপর গুরুত্ব আরোপ করেন খিলখিল কাজী। স্কুল ও কলেজপর্যায়ের পাঠ্যসূচিতে নজরুল রচনা পাঠ আবশ্যক করারও দাবি জানান তিনি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে দলটির সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ঠাকুরের মতো কবি নজরুলও বাঙালির নিঃশ্বাসে, বিশ্বাসে মিশে আছেন। তিনি প্রাত্যহিক জীবনে ভীষণ প্রাসঙ্গিক। নজরুলের দেখানো অসাম্প্রদায়িক চেতনাবোধে উজ্জীবিত হয়ে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলতে পারলেই জাতীয় কবির প্রতি যথাযথ শ্রদ্ধা দেখানো হবে বলেও মনে করেন তিনি।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, মুক্তিযুদ্ধ কিংবা আমাদের রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে কবি কাজী নজরুল ইসলাম আমাদের নিরন্তর প্রেরণার উৎস। সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের উত্থানের এ প্রেক্ষাপটে নজরুলকে আরও বেশি জানা-বোঝা ও অনুভব করার প্রয়োজন রয়েছে। নজরুলের সাম্রাজ্যবাদবিরোধী চেতনার দিকটি উল্লেখ করে তিনি বলেন, নজরুল কেবল লেখনীতেই এ চিন্তাকে সীমাবদ্ধ রাখেননি। তিনি হাতে অস্ত্র নিয়ে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে প্রত্যক্ষ অংশগ্রহণ করেছেন। তার কর্মজীবনে, চিন্তাচেতনায় আমরা সেই চিন্তার বহিঃপ্রকাশ দেখতে পাই। কবি কাজী নজরুলের সৈনিক জীবনে যোগদানের শত বছর পূর্তি হচ্ছে এ বছরই। কবি পরিবারের দাবি অনুযায়ী শিক্ষাক্ষেত্রে নজরুল পাঠ আরও বিস্তৃত করতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করার প্রতিশ্রুতি দেন সংস্কৃতিমন্ত্রী।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার সকালে নজরুলের সমাধিতে শ্রদ্ধা জানাতে আসেন। রিজভী বলেন, বিদ্যমান সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে বঞ্চিত মানুষের অধিকার আদায়ের সংগ্রামে নজরুলের শব্দমালা আমাদের প্রেরণার উৎস। আজকে যখন আমরা বাকরুদ্ধ, কথা বলতে আতঙ্কিত হই, ভয় পাই, তখন নজরুল আমাদের প্রতিবাদের প্রেরণা যোগান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সত্য লড়াইয়ে কবি নজরুল আমাদের প্রেরণার উৎস হয়ে আছেন সবসময়। বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার, নজরুল ইনস্টিটিউট, শিশু একাডেমি, নজরুল একাডেমি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে সকালে শ্রদ্ধা জানানো হয় নজরুল সমাধিতে। সমাধিসৌধের পাশে ছিল আলোচনা পর্বের আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সেখানে আলোচনায় অংশ নেন। সংগীত পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত