শান্তির নোবেল পুরস্কার নিলেন সান্তোস

অনলাইন ডেস্ক | ১২:১৫, ডিসেম্বর ১১, ২০১৬

  চলতি বছরে শান্তিতে পাওয়া নোবেল পুরস্কার গ্রহণ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। স্থানীয় সময় গতকাল শনিবার নরওয়ের রাজধানী অসলোতে পুরস্কার প্রদান অনুষ্ঠানে নোবেল গ্রহণ করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট। কলম্বিয়া রাষ্ট্রের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী ফার্কের ৫০ বছর ধরে চলা যুদ্ধ বন্ধে চুক্তির জন্য সান্তোসকে শান্তিতে নোবেলের জন্য নির্বাচিত করে নরওয়ের নোবেল কমিটি।

কলম্বিয়ায় সরকারি বাহিনী ও ফার্কের মধ্যকার যুদ্ধে কমপক্ষে দুই লাখ ২০ হাজার লোকের প্রাণহানি হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৬০ লাখ মানুষ। নোবেল পুরস্কার পাওয়ার পর এক বক্তৃতায় সান্তোস বলেন, ‘যুদ্ধ চালানোর চেয়ে শান্তি প্রতিষ্ঠা অনেক বেশি কঠিন। আসল পুরস্কার হলো কলম্বিয়ায় শান্তি।’

সান্তোস বলেন, সিরিয়া কিংবা দক্ষিণ সুদানের মতো যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর সংঘাত বন্ধের একটি নজির হতে পারে ফার্ক যোদ্ধা ও সরকারের মধ্যকার শান্তিচুক্তি। অনেক বেশি সংঘর্ষ ও অসহিষ্ণুতার পৃথিবীতে কলম্বিয়ার শান্তিচুক্তি আশার আলো’, বলেন সান্তোস।

‘এর মাধ্যমে প্রমাণিত হয়েছে, প্রথমে অসম্ভব মনে হলেও উদ্যম নিয়ে কাজ করলে সিরিয়া, ইয়েমেন কিংবা দক্ষিণ সুদানেও (শান্তি প্রতিষ্ঠা) সম্ভব’, যোগ করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon