শিরোনাম

পিয়াজ চাষ করে স্বাবলম্বী শারীরিক প্রতিবন্ধী খাদীজা বেগম

মাগুরা সদর প্রতিনিধি  |  ১৬:৫৩, জানুয়ারি ১০, ২০১৯

পিয়াজ বীজ উৎপাদন করে চাষী হিসাবে নিজেকে স্বাবলম্বী করলেন মোছাঃ খাদীজা বেগম (৪০) পিতা সিদ্দিক মন্ডল। পরিবারের প্রধান উপার্জন কারী এই নারী, তিনি শারীরিকভাবে প্রতিবন্ধী। মাগুরা জেলার সত্যপুর গ্রামে তিনি গত বছর বিশ শতাংশ জমিতে বীজ পেয়াজ রোপন করেন। তার থেকে আয় আসে ১,২০,০০০/ টাকা তাই এবার তিনি ৮০ শতাংশ জমিতে বীজ পিয়াজ রোপন করেন, এবার ফসল ক্ষেত আরো ভালো হওয়ায় আরো বেশী অর্থ উপার্জনের আশাবাদি। এই নারী চাষী তিনি মনে করেন আমার মত যারা আছেন তারাও ঘরে না বসে থেকে কোনো না কোনো কাজ করতে পারেন কিছু অর্থ আসবে।

তিনি আরো বলেন আমি, গত ০১ জানুয়ারি রাউতরা আলোমখালী বাজার মগুরা সদর। কে, এম,আই, ব্যাবসায়ী সমবায় সমিতি লিঃ এর আয়োজনে কৃষকদের মাঝে বিনামূল্য পিয়াজ বীজ বিতরন থেকে পিয়াজ বীজ সংগ্রহ করি তারপর এবারের মৌসুমে বপন করি।

কে,এম,আই, সমবায় সমিতি লিঃ প্রতিষ্ঠানের প্রধান কাজী কায়ূম বলেন, প্রতিষ্ঠানটি চার শত টন পিয়াজ বীজ উৎপাদনের লক্ষে কাজ করে চলছে সংগঠনটি কে,এম,আই,সমবায় সমিতি লিঃ মাগুরা জেলা সমবায় সমিতির নিবন্ধনকৃত ০৩ সনদ প্রাপ্ত।

মোঃ কাজী কায়ুম আরো বলেন, আমরা এখন অনেক আধুনিকতার সাথে বীজ উৎপাদন করছি পরর্বতীতে বিদেশে বীজ রফতানি করতে পারবো সকলের সহযোগীতা কামনা করছি। আমরা কৃষকদের মাঝে পিয়াজ বীজ বিতরন এই জন্যই করি যাতে করে আরো অধিক বীজ উৎপাদন করতে পারি । সেই সাথে বাংলাদেশ সরকারের কৃষি কর্মকতাদের সহযোগীতা কামনা করছি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত