শিরোনাম

পটিয়া উপজেলায় আমনের বাম্পার ফলন

তাপস দে আকাশ, পটিয়া  |  ১৬:৪১, ডিসেম্বর ০৩, ২০১৮

 

চট্টগ্রামের পটিয়া উপজেলার ১৭ টি ইউনিয়নে একটি পৌরসভায় কৃষি পরিবারে ঘরে ঘরে নবান্ন উৎসব আমনের বাম্পার ফলনে। সোনালি আমন ধানের বাতাস বয়েছে কৃষকের গায়ে। ব্যস্ত সময় পার করছে কৃষক ধান কেটে বাড়িতে তুলে মাড়াই করার কাজে। পটিয়া উপজেলায় বিভিন্ন জেলার এবং গ্রাম অঞ্চল থেকে আসা দিন মুজুরি করে যাদের সংসার চলে তাদের কাজের অভাব নেই বললেই চলে। গ্রাম প্রত্যন্ত অঞ্চলে ধান কাটা পাশাপাশি শুকাতে ব্যস্ত হয়ে উঠেছে কৃষি পরিবারে মহিলারা।

পটিয়া উপজেলায় কৃষি অফিস সূত্রে জানাযায়, পটিয়া ৫০ হাজার কৃষি পরিবার রয়েছে। চলতি আমন মৌসুমে ১৭টি ইউনিয়নে একটি পৌরসভায় ১১ হাজর ৩ শত ২০ হেক্টর জমিতে আমন ধান আবাধ করা হয়। এর মধ্যে পৌরসভা ৬২০হেক্টর,কেলিশহর ইউনিয়নে ৭৬০ হেক্টর, কচুয়াই ইউনিয়নে ৯২৫ হেক্টর, ছনহরা ইউনিয়নে ৭৯০ হেক্টর ,ভাটিখাইন ইউনিয়নে ৩১৫ হেক্টর ,দক্ষিন -ভূষি ইউনিয়নে ৩৫০ হেক্টর ,হাইদগাঁও ইউনিয়নে ৭৬০ হেক্টর, ধলঘাট ইউনিয়নে ৭১০ হেক্টর ,বরলিয়া ইউনিয়নে ৬১০ হেক্টর, জঙ্গলখাইন ইউনিয়নে ৫১০ হেক্টর, আশিয়া ইউনিয়নে ৫২০ হেক্টর, জিরি ইউনিয়নে ৫৯৫হেক্টর, কুসুমপুর ইউনিয়নে ৫৬০হেক্টর, হাবিলাসদ্বীপ ইউনিয়নে ৪৮০হেক্টর, কোলাগাঁও ইউনিয়নে ৬১০ হেক্টর, কাশিয়াইশ ইউনিয়নে ৫৭০ হেক্টর, খরনা ইউনিয়নে ৫১০ হেক্টর, শোভনদন্ডী ইউনিয়নে ৬০০ হেক্টর আমনের আবাধ করা হয়।

তার মধ্যে ১০ হাজার ৮০ হেক্টর জমিতে পাজাম, ভারতীয় পাজাম, ব্রি-ধান ৩৯, ব্রি-ধান ৩৩, ব্রি-ধান ৩০, ব্রি-ধান ৪৪, ব্রি-ধান ৫০, ব্রি-ধান ৫২, বি.অর ১০ ও মালা কাঞন উফশী জাতের আমন ধান আবাধ করা হয়। ১ হাজার ৪০০ শত হেক্টর জমিতে স্থানীয় জাতের রাজকুমার, বের্র্তী কালিজিরা, কুমড়া বৈলাম বিভিন্ন, সাহেব-চিকন, তিলক কচরী, মৈই দুল, আর কার্ঠি, রাই চিকন, লালমতি, আবাধ করাতে আমনের বাম্পার ফলন হয়।

কেলিশহর ইউনিয়রে দুলাল দে জানিয়েছেন তিনি ৫০ শতকে আমন ধান আবাধ করছেন। কাটাসহ যাতে খরচ হয়েছে ২০ হাজার টাকা।এই বছর আমনের বাম্পার ফলন হওয়াতে খরচ পুসিয়ে ১৫-২০ হাজার টাকা লাভ হওয়ার আসা করছি।

পটিয়া উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা ত্রিদীপ চৌধুরী জানান, পটিয়া উপজেলায় ১১ হাজর ৩০০ শত হেক্টর জমি থেকে চলতি মৌসুমে আমন ধান থেকে চাল উৎপাদনের লক্ষ্য মাত্র নির্ধারণ করা হয় ৩০ হাজার ৫০০ মেট্টিক টন। এ বছর আমনের বাম্পার ফলন হওয়াতে এই লক্ষ্য মাত্র অতিক্রম করে যাবার সম্ভাবনা রয়েছে। পটিয়া উপজেলা কৃষি অফিস র্সাবিক সহযোগিতায় কৃষক দের দিয়ে যাচ্ছে। উফশী জাতের আমন ধানের আবাধ করছে যারা তারা এখন শীতকালিন সবজির বেগুন, আলু, মিষ্টি কুমড়া, তিত করলা, শশা, লাউ, গুড়া কচু, মুলা, ঝিঙ্গা, টমেটো, বরবটি, চিচিংগা, কাঁকরোল, শিম, মুগ ডাল, পেরু ডাল, শষ্য চাষের জন্য ব্যস্ত সময় পার করছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত