শিরোনাম

লালপুরে বোরো ধান চাষে কৃষকের সফলতা

মোঃ আশিকুর রহমান টুটুল, লালপুর (নাটোর)  |  ১৩:৩১, মে ০৫, ২০১৮

নাটোরের লালপুর উপজেলায় চলতি মৌসুমে বোরো ধান চাষ করে সফল হয়েছেন এই অঞ্চলের কৃষকরা। বাংলাদেশের মানচিত্রে সবচেয়ে উচুঁ ও কম বৃষ্টিপাতের এলাকা লালপুর থানা। বৃষ্টিপাত কম হওয়ায় এই অঞ্চলে তেমন বোরো ধানের চাষ হয় না। প্রাকৃতির উপরে নির্ভর করে এখানকার কৃষকেরা শুধু বর্ষা মৌসুমে ধানের চাষ করে থাকে। কিন্তু চলতি মৌসুমের শুরু থেকে আশানুরূপ বৃষ্টিপাত হওয়ায় এবং এখানকার বড়াল, খলিসাডাঙ্গা, চন্দনা নদীর ঠিক মতো পানি প্রবাহ না থাকায় নদীর পাড়, নদীর মধ্যে ও কিছু পরিমানে জমিতে বোরো ধান চাষ করেছে এখানকার কৃষকরা। যার ফলন আশানুরূপ ভালো হয়েছে।

উপজেলা কৃষি অফিস তথ্যমতে জানা গেছে, গত বছরে এই উপজেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছিলো। এবছর (নদী, ডোবা, খাল)সহ মোট ১২শত ২০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। যা বিগত দিনের তুলনায় তিন গুন বেড়েছে। বর্তমানে এই ধান পাকতে শুরু হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে এখানকার চাষকৃত বোরো ধানের ফলন ভালো হবে। নির্ধারিত জমি থেকে প্রায় ৫ হাজার ৯ শত ৫৩ মে. টন চাল উৎপাদনের টার্গেট নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এখানকার কৃষকদের চাষকৃত বোরো ধানের মধ্যে হাইব্রিড, উফশীও স্থানীয় জাত রয়েছে। মে মাসের মাঝামাঝি সময়ের মধ্যে এই ধান কৃষকরা ঘরে তুলতে পারবেন বলেও জানান কৃষি বিভাগ।

এ ব্যাপারে উপজেলার নান্দ, রায়পুর, দেলুয়া গ্রামের বোরো ধান চাষী নুরনবী, বেলাল, রমজান আলী বলেন, বিগত দিনে আমরা বোরো ধানের চাষ করিনাই। এবছর মৃত খলিসা ডাঙ্গা নদীসহ আমাদের নিজস্ব জমিতে বোরো ধানের চাষ করেছি। কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী ধানের পরিচর্যা করায় আমাদের ধান ভালো হয়েছে। এখন পর্যন্ত ধানের কোন রোগবালাই হয়নি। আশা করছি ১০-১৫ দিনের মধ্যে পাকা ধান ঘরে তুলতে পারবো।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি অফিসার হাবিবুল ইসলাম খাঁন বলেন, ‘লালপুর উপজেলায় আগে তেমন বোরো ধানের চাষ হয়নি।এবছর কিছুৃ জমিতে এই ধানের চাষ হয়েছে। কৃষি বিভাগের মাঠপর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে এখানকার চাষকৃত ধানের ফলন ভালো হবে। এবছর উপজেলায় ৫ হাজার ৯শত ৫৩ মে. টন চাল উৎপাদনের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে। এভাবে প্রতিবছর বোরো ধানের চাষ হলে অত্র এলাকার খাদ্য চাহিদা মেটানো সম্ভব বলেও তিনি জানান।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত