শিরোনাম

চন্দনাইশে ইরি-বোরো রোপণে ব্যস্ত কৃষকরা

প্রিন্ট সংস্করণ॥চন্দনাইশ, চট্টগ্রাম  |  ১১:৩১, ফেব্রুয়ারি ১০, ২০১৮

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বিভিন্ন এলাকায় চলতি মৌসুমে ইরি-বোরো ধান রোপণ নিয়ে ব্যস্ত সময় কাঠাচ্ছেন চাষীরা। আমন ধান ঘরে তোলার পর আবার ইরি-বোরে রোপণ নিয়ে চাষীদের মধ্যে ঘুম নেই। কে কার আগে জমিতে ইরি রোপণ শেষ করে উঠবে এনিয়ে চলছে প্রতিযোগিতা।
কৃষক পরিবার এখন কর্মব্যস্ততায় কারো সাথে যেন কথা বলার সময় নেই। চন্দনাইশ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে জানা যায়, এ বছর উপজেলায় ইরি বোরোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন হাজার চার শত হেক্টর জমি। কৃষকরা ইরি চাষাবাদে ব্যস্ত হয়ে পড়লেও লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে। জোয়ারা গ্রামের কৃষক আবদুল গফুর জানান, ধানি চাষে যা খরচ হচ্ছে বাজার না থাকায় তা পুষিয়ে ওঠা কঠিন হয়ে পড়েছে। জানা যায়, এবার সেচ খরচ কানি জমি দেড় হাজার টাকা,পাওয়ার টিলার খরচ (জমি চাষ) দেড় হাজার টাকা,বীজ, সার এবং শ্রমিকের বেতন বেড়ে যাওয়ার কারণে কানি প্রতি প্রায় ১০/১২ হাজার টাকা খরচ হয়ে থাকে। এতে উৎপাদিত ধান বিক্রি করে খরচ পুষিয়ে উঠতে পাড়ছেনা বলে অনেক জমিতে ইরি বোরো চাষবাদ করা হচ্ছে না।
ভরা মৌসুমেও দুই তৃতীয়াংশ জমি এখনো চাষাবাদ হয়নি। এ ব্যাপারে চন্দনাইশে ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা শামীম আহমদ জানান, এ উপজেলায় এবার ৩ হাজার ৪ শত হেক্টর জমিতে ইরি-বোরোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জিত হবে বলে আশা পোষণ করেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত