শিরোনাম

বগুড়ার আলু যাচ্ছে বিদেশে

মোহাম্মদ আলী, বগুড়া প্রতিনিধি  |  ১৪:৩৬, মার্চ ১১, ২০১৯

চলতি মৌসুমে বগুড়ার শিবগঞ্জ, কাহালু, দুঁপচাচিয়া, নন্দীগ্রাম, শাহাজাহানপুরসহ বেশ কয়েকটি উপজেলায় আলুর বাম্পার ফলন হয়েছে। শিবগঞ্জের উৎপাদিত বিভিন্ন জাতের আলু এখন বিদেশে রপ্তানি করা হচ্ছে বলে জানায় স্থানীয় চাষিরা। সূত্রমতে জানা যায়, এসব আলু চট্টগ্রামে ইউজ বাংলা ও ঢাকার কর্ণফুলী এজেন্সির মাধ্যমে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হচ্ছে।

বিদেশে রপ্তানির জন্য শিবগঞ্জের কিচক, বুড়িগঞ্জ, মহাস্থান, আটমূল, ভাইয়ের পুকুর, পিরব, খয়রাপুকুর এলাকা থেকে আলু কমিশনের মাধ্যমে চাষিদের নিকট থেকে ক্রয় করেন স্থানীয় ব্যবসায়ীরা। স্থানীয় ব্যবসায়ীরা কমিশন নিয়ে আলু পরিষ্কার করে প্যাকেটজাত করে উল্লিখিত এজেন্সির বেতনভুক্ত কর্মচারীদের নিকট বুঝে দেন।

কর্মচারীরা ট্রাকে করে আলু নিয়ে যায় ঢাকা চট্টগ্রামসহ অন্য এজেন্সির গোডাউনে। সম্প্রতি শিবগঞ্জ ও কাহালু উপজেলার পাঠানো কর্ণফুলী ও ইউজ বাংলার কর্মচারী মো. আলী হাসান, খাইরুল ইসলাম ও মো. ফারুক হোসেন জানায় তাদের মহাজনরা আলুগুলো মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে বৈধভাবে রপ্তানি করেন।

কাগজের কার্টুন প্যাকেটে ১০ কেজি করে পাকরি ও রোমানা জাতের আলু ভর্তি করা হয়। আর প্লাস্টিক ব্যাগে ৯ কেজি করে গ্যানোলা আলু প্যাকেট করনো হয়। এ কাজের জন্য তারা ট্রাক প্রতি ৬ হাজার টাকা কমিশন পান। তারা দুজন মিলে প্রতিদিন ৫ ট্রাক আলু পাঠাতে পারে। তাদের মতে, শিবগঞ্জ উপজেলার প্রতিটি হাট-বাজারের বেশ কয়েকটি গ্রুপ আছে যারা বিদেশে পাঠানো জন্য আলু কমিশনের মাধ্যমে কিনে দেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত